শান্ত ছেলেটা জঙ্গি? অবাক গ্রাম

আইএস জঙ্গি সন্দেহে গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের পুণে থেকে শরিয়ত মণ্ডলকে গ্রেফতার করেছে বিহার এটিএস।

Advertisement

সুস্মিত হালদার

হাঁসখালি শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৯ ০৪:২১
Share:

প্রতীকী ছবি।

আঠারো ছোঁয়া যে ছেলেটা সংসার টানতে রাজমিস্ত্রির কাজ নিয়ে পুণে চলে গিয়েছিল, সে কি আইএস জঙ্গি হতে পারে? বাবা-মা বিশ্বাস করতে পারছেন না। আত্মীয়স্বজন, পাড়াপড়শি, গাঁয়ের লোক— কেউ বিশ্বাস করতে পারছে না। মা বলছেন, “কোথাও একটা ভুল হচ্ছে।”

Advertisement

আইএস জঙ্গি সন্দেহে গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের পুণে থেকে শরিয়ত মণ্ডলকে গ্রেফতার করেছে বিহার এটিএস। তাদের দাবি, সে ইসলামিক স্টেট বাংলাদেশের সক্রিয় সদস্য। ওই সংগঠনের মাথা তামিম চৌধুরীর সঙ্গে তার যোগাযোগ ছিল। বিহারের পটনা থেকে ধৃত দুই বাংলাদেশি যুবককে জেরা করে তার কথা জানা গিয়েছে।

নদিয়ার বাংলাদেশ সীমান্ত ঘেঁষা হাঁসখালি ব্লকের প্রত্যন্ত গ্রাম বাজিতপুর। তারই দক্ষিণপাড়ার প্রান্তে শরিয়তের বাড়ি। বাবা আনারুল মণ্ডল দিনমজুরি করেন। তাঁর তিন মেয়ে, এক ছেলে। মজুরের কাজ করে সংসার চালাতে পারেন না আনারুল। তাঁর স্ত্রী মাজেদা বিবিকে বিড়ি বাঁধতে হয়।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আনারুল চেয়েছিলেন ছেলে আরবি-উর্দু শিখে, কোরান-হাদিস পড়ে মসজিদের ইমাম হোক। তাই তাকে কাছেই একটি মাদ্রাসায় পাঠিয়েছিলেন। সেখানে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ার পর পাঠান বাঁকুড়ার একটি খারিজি মাদ্রাসায়।

আনারুল জানান, বাঁকুড়ায় দু’বছর পড়ার পরে বাড়ি ফিরিয়ে এনে শরিয়তকে পাশে গাজনা হাইস্কুলে নবম শ্রেণিতে ভর্তি করানো হয়েছিল। সে পাশ করতে পারেনি। ইসলামিয়া আরবিয়া হায়াতুলুমের প্রধান শিক্ষক আব্বাস শেখ শনিবার বলেন, ‘‘ছেলেটি তিন মাসের জন্য মৌলনা হওয়ার পাঠ নিয়েছিল। শুধু কোরান। ছুটিতে বাড়ি গিয়ে আর ফেরেনি। ওর আত্মীয় জানিয়েছিলেন, সে ভ্যান চালাচ্ছে। তবে জঙ্গি হয়ে যেতে পারে, অবিশ্বাস্য।’’ প্রতিবেশী আনসার আলি মণ্ডল, জাহানারা বিবিরাও বলছেন, “কোনও দিন কোনও বেচাল চোখে পড়েনি। বিশ্বাসই হচ্ছে না।”

মাজেদা বিবি জানান, মাস চারেক আগে প্রথম গুজরাতে যায় রাজমিস্ত্রির কাজ করতে গিয়েছিল শরিয়ত। এক সপ্তাহের বেশি থাকতে পারেনি। বেশ কিছু দিন বাড়িতে থেকে সে ফের চলে যায় মুম্বইয়ে হোটেলের কাজ নিয়ে। দেড় মাস পরে সে বাড়ি চলে আসে। এক সপ্তাহ পরে প্রতিবেশীর সঙ্গে যায় পুণে। মাজেদা বলেন, ‘‘আগের শনিবার রাতে ওর সঙ্গে কথা হয়েছিল। মনে হয়নি, এমন কিছুতে ও জড়িয়ে থাকতে পারে।’’

(সহ প্রতিবেদন: রাজদীপ বন্দ্যোপাধ্যায়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন