Health Department

স্বাস্থ্যসাথীতে অস্থি শল্য চিকিৎসায় নির্দেশিকা

গত বছরের জানুয়ারিতে স্বাস্থ্য দফতর জানায়, অস্থি শল্য চিকিৎসার ক্ষেত্রে জরুরি ভিত্তিক পরিষেবা শুধু দিতে পারবে বেসরকারি হাসপাতাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৭:৩২
Share:

স্বাস্থ্য ভবন। —ফাইল চিত্র।

স্বাস্থ্যসাথী প্রকল্পে অস্থি শল্য চিকিৎসায় কোনটি আপৎকালীন পরিষেবা, আর কোনটি নয় তা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্য দফতর। পাশাপাশি বেসরকারি হাসপাতালে যুক্ত কোন অস্থি শল্য চিকিৎসকেরা অস্ত্রোপচার করতে পারবেন, তাও নির্দিষ্ট করা হয়েছে।

Advertisement

গত বছরের জানুয়ারিতে স্বাস্থ্য দফতর জানায়, অস্থি শল্য চিকিৎসার ক্ষেত্রে জরুরি ভিত্তিক পরিষেবা শুধু দিতে পারবে বেসরকারি হাসপাতাল। পরিকল্পিত অস্ত্রোপচারের জন্য সেখানে রোগী ভর্তি করতে হলে সরকারি হাসপাতাল থেকে নির্দিষ্ট কারণ-সহ রেফার হয়ে আসতে হবে। পরবর্তী সময়ে বিশেষজ্ঞেরা জানান, মেডিকো-লিগ্যাল ক্ষেত্রে সমস্ত অস্থি শল্য চিকিৎসা জরুরি ভিত্তিক পরিষেবা নয়। কারণ তাতে তৎক্ষণাৎ প্রাণের ঝুঁকি থাকে না। তাই, এ বার স্বাস্থ্যসাথী সমিতি আলোচনা করে জরুরি ভিত্তিক পরিষেবা কোনগুলি তার নির্দিষ্ট তালিকা তৈরি করে দিল।

পাশাপাশি বলা হয়েছে, দুর্ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে ওই পরিষেবা নিতে হবে। আর সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালে যে সমস্ত চিকিৎসক ওই পরিষেবা দেবেন তাঁদের নিয়মিত ওই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকতে হবে। এমনকি হাসপাতালের তরফে স্বাস্থ্যসাথী পোর্টালে ওই চিকিৎসকের নাম নথিভুক্ত থাকতে হবে। তবেই স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা মিলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন