Heatwave in West bengal

বুধ থেকে কলকাতায় তাপপ্রবাহের পূর্বাভাস, কত দিন চলবে তাপের দাপট? কী বলছে হাওয়া অফিস?

তাপপ্রবাহের কারণে বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ০৯:৪২
Share:

সপ্তাহ জুড়ে চলতে পারে তাপপ্রবাহ। —নিজস্ব চিত্র।

বৈশাখের প্রায় মাঝামাঝি সময়। গরমের তীব্র দহন থেকে কবে রেহাই পাওয়া যাবে, সেই আশায় দিন গুনছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। কিন্তু ঝড়বৃষ্টি কবে হবে, সেই স্বস্তির বার্তা এখনও দিতে পারছে না আলিপুর আবহাওয়া অফিস। বুধবার থেকেই তাপপ্রবাহ থাবা বসাবে কলকাতা-সহ দক্ষিণের আরও কয়েকটি জেলায়। রবিবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহ বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় তীব্র তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পাশাপাশি তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরের অন্যান্য জেলা গরমের হাত থেকে মুক্তি পাবে না। বুধবার থেকে রবিবার পর্যন্ত মালদহের পাশাপাশি দুই দিনাজপুর জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

Advertisement

তাপপ্রবাহের কারণে বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন