North Bengal

উত্তরবঙ্গের পাঁচ জেলায় ফের প্রবল বর্ষণের পূর্বাভাস, চলবে ৬ দিন ধরে

মৌসুমী অক্ষরেখা রাজস্থানের অজমের থেকে শান্তিনিকেতন হয় ত্রিপুরা পর্যন্ত অবস্থান করছে। তা ধীরে ধীরে আরও উত্তরের দিকে সরবে। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২০ ১৪:৩৫
Share:

আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। —নিজস্ব চিত্র।

প্রবল বর্ষণের পর কিছুটা সামলে উঠেছিল উত্তরের জেলাগুলি। ফের চোখ রাঙানি বর্ষার। আগামী বৃহস্পতিবার পর্যন্ত ওই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

মৌসুমী অক্ষরেখা রাজস্থানের অজমের থেকে শান্তিনিকেতন হয় ত্রিপুরা পর্যন্ত অবস্থান করছে। তা ধীরে ধীরে আরও উত্তরের দিকে সরবে। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে উত্তরের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। এমনকি কোথাও কোথাও ২০০ মিলিমিটার পর্যন্তও বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

আজ, শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে। ধীরে ধীরে শক্তি বাড়াবে মৌসুমী অক্ষরেখা। উত্তরের পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে এক দিনে সংক্রমিত ১ হাজার ৮৯৪, বাড়ল সংক্রমণের হার​

আরও পড়ুন: নয়া নিয়মে উচ্চমাধ্যমিকে ছড়াছড়ি রেকর্ডের

এ ছাড়াও মধ্যপ্রদেশের উপরে একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। মধ্যপ্রদেশ এবং সংলগ্ন এলাকাতেও বৃষ্টি চলবে। মৌসুমী অক্ষরেখার কারণে মেঘালয়, অসম, ত্রিপুরাতও বৃষ্টি হবে।
কলকাতায় স্বাভাবিক হারে বৃষ্টি চলবে। তবে আপেক্ষিক আর্দ্রতার কারণে থাকবে অস্বস্তিও।

কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি। এ ক্ষেত্রেও ১ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন