West Bengal Weather

রবিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে পাহাড়ে, দক্ষিণবঙ্গে কী পূর্বাভাস?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরের পাহাড়ঘেঁষা পাঁচ রাজ্যে বৃহস্পতিবার থেকেই প্রাক্‌-বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে। ভারী বৃষ্টির সম্ভাবনা রবিবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৭:৫১
Share:

উত্তরবঙ্গে বৃষ্টি। ফাইল চিত্র।

উত্তরবঙ্গে প্রাক্‌-বর্ষার বৃষ্টি শুরু হবে রবিবার থেকে, বৃহস্পতিবার বিকেলে তেমনটাই জানাল হাওয়া অফিস। দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে উত্তরের মতো ভারী বৃষ্টির সম্ভাবনা এখনই নেই সমতল কিংবা মালভূমিতে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ির মতো উত্তরের পাহাড়ঘেঁষা পাঁচ রাজ্যে বৃহস্পতিবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে। রবিবার থেকে ভারী বৃষ্টি হবে এই জেলাগুলিতে। প্রাক্‌-বর্ষার বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। তবে উত্তরের বাকি তিন জেলা অর্থাৎ মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে আপাতত বৃষ্টি হবে না। শনিবার পর্যন্ত সেখানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রবিবার এই তিন জেলাতেও বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ কিছুটা বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণের সাত জেলায় রবিবার পর্যন্ত টানা তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। তালিকায় আছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম।

Advertisement

দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির ক্ষেত্রে কোথাও বৃহস্পতিবার কোথাও রবিবার থেকে হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে ভিজতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ার দু’একটি এলাকা। রবিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে এই জেলাগুলি ছাড়াও কলকাতা, হাওড়া এবং হুগলিতে। তবে আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা বেশ কম। কোথাও কোথাও কিছুটা বৃষ্টি হলেও গরমের অস্বস্তি তাতে কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন