Weather Update

সাগরে গভীর নিম্নচাপ, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ভারী বৃষ্টি! ভাসতে পারে পুজোর বাজার

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়ে যাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ভিজবে বহু জেলা। বলছে হাওয়া অফিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৭
Share:

ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। —ফাইল ছবি

বঙ্গোপসাগরে ফের দানা বাঁধছে নিম্নচাপ। যার জেরে আগামী শনিবার থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বৃষ্টি চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। যার ফলে সপ্তাহান্তে পুজোর বাজার মাটি হওয়ার সম্ভাবনা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে। শনিবার থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়ে যাবে নিম্নচাপের বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং কলকাতার বেশ কিছু এলাকায়।

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে শনিবার থেকে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শনিবার এই সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। রবিবার এবং সোমবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়াতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে।

Advertisement

পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া। মালদহ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ।

নিম্নচাপের জেরে ওড়িশা ও বাংলার উপকূলে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৪৫ কিলোমিটার। রাজ্যের মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ১০ থেকে ১৩ সেপ্টেম্বর তাঁদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা এখনও সমুদ্রে রয়েছেন, তাঁদেরও শুক্রবারের মধ্যে ফিরে আসতে বলেছে হাওয়া অফিস। একই সঙ্গে আগামী কয়েক দিনের এই বৃষ্টিতে চাষের ক্ষতি পারে বলেও আগাম সতর্ক করেছেন আবহবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন