State News

ঘূর্ণাবর্ত হলে বৃষ্টি দাপট দেখাতে পারে দক্ষিণবঙ্গেও

বুধবার সন্ধ্যায় কলকাতা-সহ আশপাশের জেলায় ভারী বৃষ্টির পর আশঙ্কার মেঘ জমা হয়েছে নগরবাসীর মনে। হাওয়া অফিসের সতর্কবার্তা ছিল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত দানা না বাঁধলেও বৃহস্পতিবার এ রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ১৬:১৬
Share:

বুধবার ভারী বৃষ্টির পর আশঙ্কার মেঘ জমা হয়েছে নগরবাসীর মনে। —ফাইল চিত্র।

উত্তরবঙ্গে দাপট দেখানোর মাঝেই দঙ্গিণবঙ্গেও চোখ রাঙাচ্ছে বৃষ্টির ভ্রুকুটি। প্রশ্ন হল, উত্তরের মতো দক্ষিণেও কি সমান দাপট দেখাবে বৃষ্টি? বন্যার ভয়াল তাণ্ডবের মাঝেই দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণের সম্ভাবনায় আশঙ্কার পারদ চড়ছে।

Advertisement

বুধবার সন্ধ্যায় কলকাতা-সহ আশপাশের জেলায় ভারী বৃষ্টির পর আশঙ্কার মেঘ জমা হয়েছে নগরবাসীর মনে। হাওয়া অফিসের সতর্কবার্তা ছিল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত দানা না বাঁধলেও বৃহস্পতিবার এ রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে। এ দিন দুপুর পর্যন্ত অবশ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের দেখা মেলেনি। তবে আবহাওয়া অফিসের বিজ্ঞানীদের ধারণা, আজকের মধ্যেই তা দানা বাঁধবে। সেই সঙ্গে বিহার থেকে মালদহ হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকা নিম্নচাপ অক্ষরেখার জন্য বিভিন্ন এলাকায় বৃষ্টি হবে। ওই সব এলাকায় অবশ্য এখনই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছে। তবে ঘূর্ণাবর্তটি জন্ম নেওয়ার পর তা কোন দিকে যাবে তার উপর নির্ভর করছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টি-ভাগ্য। যদিও তা ওডিশায় ঢুকে পড়লে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কম।

আরও পড়ুন

Advertisement

সর্বত্র তৃণমূলের জয়, দ্বিতীয় স্থানে বিজেপি, ধূলিসাৎ বাম-কংগ্রেস

মাকে মেরে ফেলবে, মামাকে বলল নিশা

টানা বৃষ্টির জেরে ইতিমধ্যেই বানভাসি উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। বন্যা কবলিত এলাকায় গত শনিবার থেকে মারা গিয়েছেন ১০ জন। এরই মধ্যে গত কাল বিহারের মজফ্‌ফরপুর থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা মালদহের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তার প্রভাব বজায় থাকলে এ দিন মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, বর্ধমানের একাংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন