weather

উত্তরবঙ্গে লাল সতর্কতা, প্রবল বৃষ্টি চলবে আরও তিনদিন, ধসের আশঙ্কা

আলিপুর আবহাওয়া দফতরের এই সতর্কবার্তায় তৈরি প্রশাসিনক কর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ১৫:৪৪
Share:

এ বার উত্তরবঙ্গের জন্য লাল সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।—ফাইল চিত্র।

লাগাতার বৃষ্টিতে পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠছে উত্তরবঙ্গে। পাহাড়ি নদীগুলি ফুঁসছে। জলস্তর বিপদসীমা ছাড়িয়ে বন্যা পরিস্থিতি। ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে বিভিন্ন এলাকায়। এ পরিস্থিতির মধ্যেই এ বার উত্তরবঙ্গের জন্য লাল সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। আগামী তিনদিন প্রবল বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। পার্বত্য এলাকায় ধস, রাস্তা আটকে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে।

Advertisement

ইতিমধ্যেই বিভিন্ন এলাকা প্লাবিত হতে শুরু করেছে। আলিপুর আবহাওয়া দফতরের এই সতর্কবার্তায় তৈরি প্রশাসিনক কর্তারা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ২৮ থেকে ৩০ জুলাই ভারী থেকে অতি ভারী বৃ্ষ্টি হবে। হিমালয়ের পাদদেশে মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে। তার ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাস্প ঢুকছে রাজ্যের দিকে। এ ছাড়াও একটি হিমালয়ের পার্বত্য এলাকা থেকে বাংলাদেশ সংলগ্ন এলাকা পর্যন্ত একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। ফলে এই দুয়ের প্রভাবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ৩০ জুলাই পর্যন্ত বৃষ্টি হবে।

Advertisement

আরও পড়ুন: উত্তরে ভাসিয়ে দক্ষিণে মন্দার আভাস

রাতভর প্রবল বৃষ্টির জেরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ডুয়ার্সের সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা। সোমবার রাত থেকে আচমকাই জলের তোড়ে কোথাও ভেসে গিয়েছে সেতু, কোথাও আবার রাস্তা। ভুটানে বৃষ্টির জেরে উত্তরবঙ্গের নদীগুলো ফুলে ফেঁপে উঠেছে। কোথাও কোথাও বিপদসীমার উপর দিয়ে বইছে জল। প্রবল বৃষ্টি শুরু হয়েছে উত্তরের পাঁচ জেলায়। ফলে বহু নীচু এলাকায় জল জমে রয়েছে।

উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টি চলবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ দিন সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দফায় দফায় বৃষ্টি চলছে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তিও মালুম হচ্ছে। আগামী কয়েকদিন এমনই আবহওয়া থাকবে।

আরও পড়ুন: আমপানের ধাক্কায় ‘ভার্চুয়াল’ স্কুলও ছুট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন