মাধ্যমিক অনিশ্চিত, ফলপ্রকাশে এগিয়ে উচ্চ মাধ্যমিক

আগে শুরু ও শেষ হয়ে গিয়েছিল মাধ্যমিক। তা সত্ত্বেও মাধ্যমিকের আগে বেরিয়ে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। ৩০ মে, মঙ্গলবার ওই ফল ঘোষণা করা হবে বলে বুধবার জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ০৩:৩১
Share:

আগে শুরু ও শেষ হয়ে গিয়েছিল মাধ্যমিক। তা সত্ত্বেও মাধ্যমিকের আগে বেরিয়ে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। ৩০ মে, মঙ্গলবার ওই ফল ঘোষণা করা হবে বলে বুধবার জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস। তিনি জানান, ওই দিন সকাল ১০টায় ফল প্রকাশ করা হবে। তার পরে সংসদের ওয়েবসাইট-সহ ন’টি ওয়েবসাইটে ফল জানা যাবে। এসএমএসের মাধ্যমেও ফল জানার ব্যবস্থা থাকছে।

Advertisement

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের দিন ঘোষণা হয়ে গেলেও মাধ্যমিক পরীক্ষার ফল কবে বেরোবে, এ দিনও তা জানাতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। প্রথামাফিক মাধ্যমিক পরীক্ষা শেষ হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে। তাই মাধ্যমিক পরীক্ষার ফলও আগে প্রকাশ করা হয়। এ বার মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২২ ফেব্রুয়ারি। ১৫ মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক। পরীক্ষার সময়ক্রম ঠিক থাকলেও ফল ঘোষণায় সেটা বজায় রাখা যাচ্ছে না কেন? উচ্চ মাধ্যমিকের আগে কেন বেরোচ্ছে না মাধ্যমিকের ফল? সদুত্তর মিলছে না। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এ দিন শুধু জানান, কবে ফল প্রকাশ করা যাবে, এখনই তা বলা যাচ্ছে না।

আইসিএসই, আইএসই-র ফল এ মাসের শেষে বেরোনোর কথা। শিক্ষা শিবির সূত্রের খবর, দেশের বিভিন্ন বোর্ডে ‘মডারেশন’ পদ্ধতি তুলে দেওয়ার ব্যাপারে যে-সিদ্ধান্ত হয়েছিল, তার জেরে ফল প্রকাশ নিয়ে কিছুটা দ্বিধায় ছিল আইসিএসই বোর্ড। গত মঙ্গলবার দিল্লি হাইকোর্ট নির্দেশ দিয়েছে, চলতি বছরে ওই সিদ্ধান্ত রূপায়ণ করা যাবে না। আইসিএসই বোর্ডের এক কর্তা বলেন, ‘‘ওই নির্দেশের পরেই যত দ্রুত সম্ভব ফল প্রকাশ করার চেষ্টা শুরু হয়েছে।’’ বোর্ডের ওয়েবসাইটে বলা হয়েছে, এই দুই পরীক্ষার ফল প্রকাশের ৪৮ ঘণ্টা আগে ওয়েবসাইটে এই বিষয়ে সব কিছু জানিয়ে দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন