Higher Secondary Education Council

প্রশ্নপত্র আর দু'ভাগে নয়, নতুন নিয়ম আনছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে এ কথা জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন এই নির্দেশিকাটি জারি করেছেন সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১২:২৭
Share:

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নতুন প্রশ্নপত্রের ধরন। ফাইল চিত্র।

এ বার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র আর দু’ভাগ করে দেওয়া হবে না। মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে এ কথা জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন এই নির্দেশিকাটি জারি করেছেন সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায়। এই নির্দেশিকায় প্রধানত দুটি কথা জানানো হয়েছে। প্রথমত, ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথক পার্ট এ এবং পার্ট বি (কোশ্চেন কাম আনসার বুক লেট) এর পরিবর্তে কেবল মাত্র একটি প্রশ্নপত্র থাকবে। তাই পরীক্ষা শেষে দুটি পৃথক প্রশ্নপত্রকে আর এক করতে হবে না। মনে করা হচ্ছে, ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

দ্বিতীয়ত, বলা হয়েছে, একটি মাত্র প্রশ্নের উত্তর লেখার জন্য একাদশ শ্রেণির পরীক্ষার মতো একটিই উত্তরপত্র থাকবে। সেখানেই পরীক্ষার্থীরা উত্তর লিখতে পারবেন। প্রশ্নপত্রে আর পৃথক করে উত্তর লেখার মতো জায়গা দেওয়া হবে না। সংসদের এই সিদ্ধান্ত প্রসঙ্গে শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষককর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, “দেরিতে হলেও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আমাদের দাবি মেনে নেওয়ায় আমরা খুশি। আমরা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। আশা করব সংসদ আগামী দিনে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের মতামত গ্রহণ করবে।” তৃণমূল পরিচালিত শিক্ষক সংগঠনের নেতা দিব্যেন্দু মুখোপাধ্যায় জানিয়েছেন, ছাত্র-ছাত্রীদের কথা ভেবে সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে সংসদ। সে ক্ষেত্রে সমালোচনা না করে সংসদের সঙ্গে হাতে হাত মিলিয়ে শিক্ষকদের কাজ করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন