সাইবার-উস্কানি রুখতে নয়া ছক

ফেসবুক-কর্তৃপক্ষ সম্প্রতি রাজ্য সরকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে যে-মামলা করেছেন, তাতে নোডাল অফিসার না-থাকার দিকেই ইঙ্গিত করা হয়েছে বলে মনে করছেন সরকারি আইনজীবীদের একাংশ।

Advertisement

কুন্তক চট্টোপাধ্যায় ও শিবাজী দে সরকার

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০২:৫৯
Share:

পাহাড় নিয়ে সাইবার দুনিয়ায় উস্কানিমূলক প্রচার ঠেকাতে গিয়ে মামলার গেরোয় পড়তে হয়েছে রাজ্য সরকারকে। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার গুজব বা প্ররোচনামূলক প্রচার ঠেকাতে নতুন রূপরেখা তৈরি করেছে স্বরাষ্ট্র দফতর। তাতে বলা হয়েছে, কোনও জাতি বা ধর্মীয় ভাবাবেগে আঘাত দেয়, অশান্তি ছড়ায় বা বিশিষ্ট ব্যক্তিদের মানহানি করে, এমন ছবি বা তথ্যের প্রচার বাড়তে দেওয়া যাবে না। কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে পুরো বিষয়টি দেখভালের জন্য এক জন ‘নোডাল অফিসার’ নিয়োগ করা হবে।

Advertisement

ফেসবুক-কর্তৃপক্ষ সম্প্রতি রাজ্য সরকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে যে-মামলা করেছেন, তাতে নোডাল অফিসার না-থাকার দিকেই ইঙ্গিত করা হয়েছে বলে মনে করছেন সরকারি আইনজীবীদের একাংশ। তাঁরা জানান, চলতি গোর্খাল্যান্ড আন্দোলনের পরিপ্রেক্ষিতে দার্জিলিং সংক্রান্ত একটি ফেসবুক পেজ বন্ধ করার প্রয়োজন ছিল। কারণ, ওই পেজের মাধ্যমে নানান গুজব ছড়ানো হচ্ছিল বলে অভিযোগ। নোডাল অফিসার না-থাকায় পেজটি বন্ধ করার জন্য কলকাতা পুলিশের সাইবার থানা ব্যাঙ্কশাল আদালতে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে আর্জি জানান। বিচারক সেটি কেন্দ্রের কাছে পাঠান। ফেসবুক-কর্তৃপক্ষ মনে করেন, এই প্রক্রিয়াটি বৈধ নয়। এ ব্যাপারে রাজ্য ও কেন্দ্র, দু’পক্ষেরই বক্তব্য জানতে চেয়েছে হাইকোর্ট।

পুলিশি সূত্রের খবর, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় গুজব, উস্কানিমূলক বক্তব্য বা বিকৃত ছবি ও তথ্য ঠেকাতে হলে তা ‘ব্লক’ করতেই হবে। কিন্তু তা করতে গেলে নানা জটিলতার মুখে পড়তে হয়। তা ছাড়া আপত্তিকর ছবি ও তথ্য ‘ব্লক’ করতে করতে অনেকটা সময়ও পেরিয়ে যায়। সেই জন্য নোডাল অফিসারের প্রয়োজন আছে। সাইবার মামলায় রাজ্য সরকারের বিশেষ কৌঁসুলি বিভাস চট্টোপাধ্যায় বলেন, ‘‘রাজ্যের নো়ডাল অফিসার পুলিশের পাঠানো আপত্তিকর পোস্ট বন্ধ করার আর্জি খতিয়ে দেখে তা কেন্দ্রের কাছে সুপারিশ হিসেবে পাঠাবেন। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীন ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ (সার্ট-ইন)-এর অফিসারেরা সেই সুপারিশ অনুযায়ী সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষকে অভিযুক্ত অ্যাকাউন্টটি ‘ব্লক’ করতে বলবেন।’’

Advertisement

বিভাসবাবুর বক্তব্য, নোডাল অফিসার না-থাকলে উপযুক্ত আদালতের মাধ্যমে কোনও সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট ‘ব্লক’ করা যায়। কিন্তু সেই উপযুক্ত আদালত ঠিক কোনটি, তথ্যপ্রযুক্তি আইনে সেটা স্পষ্ট করে বলা নেই। তাই নোডাল অফিসারের পদটি খুব গুরুত্বপূর্ণ।

নোডাল অফিসার কে হবেন বা কোন দফতর থেকে ওই পদে নিয়োগ করা হবে, তা এখনও ঠিক হয়নি। তবে রাজ্যের তথ্যপ্রযুক্তি বা স্বরাষ্ট্র দফতরের কোনও পদস্থ কর্তাকেই ওই পদে বসানো হতে পারে। এ ছাড়াও সাইবার বিশেষজ্ঞদের আরও কিছু মতামত রয়েছে। সেগুলো রূপায়ণের ব্যাপারে ভাবনাচিন্তা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন