অস্বস্তি বাড়াবে বাড়তি আর্দ্রতা

আবহাওয়ার মতিগতি দেখে এমন পরিস্থিতিই চলবে বলে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস। আবহবিদেরা জানাচ্ছেন, রবিবারের বিক্ষিপ্ত বৃষ্টি সাময়িক স্বস্তি দিয়েছে ঠিকই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ০৩:৪১
Share:

হাল্কা বৃষ্টিতে। রবিবার ধর্মতলায়। ছবি: বিশ্বনাথ বণিক

তাপপ্রবাহের ভোগান্তি পুরোপুরি কাটল কি না সন্দেহ। এ বার দক্ষিণবঙ্গের কপালে প্যাচপেচে গরম! আষ্টেপৃষ্ঠে অস্বস্তি। আবহাওয়ার মতিগতি দেখে এমন পরিস্থিতিই চলবে বলে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস। আবহবিদেরা জানাচ্ছেন, রবিবারের বিক্ষিপ্ত বৃষ্টি সাময়িক স্বস্তি দিয়েছে ঠিকই। কিন্তু আর্দ্রতা আরও বাড়বে। এবং অস্বস্তি বাড়ানোর মূল চক্রী সে-ই। বর্ষা যথেষ্ট শক্তি সঞ্চয় করতে না-পারায় আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বিহার থেকে দক্ষিণ ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে জলীয় বাষ্প ঢুকেছে। তা থেকেই মেঘ তৈরি হয়ে কলকাতা-সহ বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে। ‘‘এর ফলে তাপপ্রবাহ বন্ধ হবে। কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। কিন্তু বাতাসে বাড়তি জলীয় বাষ্প হাজির হওয়ায় অস্বস্তি বাড়বে। আকাশ মেঘলা থাকায় রাতেও তাপমাত্রা কমবে না,’’ বলছেন সঞ্জীববাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন