West Bengal Weather Update

বৃষ্টির দেখা নেই, দক্ষিণবঙ্গ জুড়ে তাপের দাপট, পারদ ছুঁতে চলেছে ৪০ ডিগ্রির গণ্ডি, কী বলছে আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়া মূলত শুকনো থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। তবে বৃষ্টি হবে উত্তরবঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৯:২৮
Share:

দক্ষিণবঙ্গের সর্বত্র আগামী কয়েক দিন তাপের দাপট চলবে। —ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ ছুঁতে চলেছে ৪০ ডিগ্রির গণ্ডি। তেমনটাই জানাল হাওয়া অফিস। আপাতত দক্ষিণের কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। দু’একটি জায়গায় স্থানীয় ভাবে সামান্য বৃষ্টি হতে পারে, তবে সে সম্ভাবনা জোরালো নয় বলেই মত আবহবিদদের।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়া মূলত শুকনো থাকবে। সোমবার পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্ত ভাবে সামান্য বৃষ্টি হতে পারে। মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া ভিজতে পারে ছিটেফোঁটা বৃষ্টিতে। এ ছাড়া আগামী রবিবার পর্যন্ত আর কোথাও বৃষ্টি হবে না বলে জানিয়েছে আলিপুর।

দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ হলেও ভিজতে পারে উত্তরবঙ্গ। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারের মতো উত্তরের পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় সারা সপ্তাহ ধরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি হতে পারে মঙ্গল এবং বৃহস্পতিবার।

Advertisement

হাওয়া অফিসের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার রাজ্যের তিনটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছিল। বাঁকুড়া (৪০.২ ডিগ্রি সেলসিয়াস), বিষ্ণুপুর (৪০.২ ডিগ্রি সেলসিয়াস) এবং পানাগড়ে (৪০.১ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। বাকি এলাকায় তাপমাত্রা এখনও ৪০ ডিগ্রির গণ্ডি না ছুঁলেও হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’তিন দিনে আরও চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে সর্বত্র। সে ক্ষেত্রে অনেক জেলায় তাপমাত্রা ৪০-এর গণ্ডি ছাড়িয়ে যাবে। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন