Kolkata High Court

টিকার পর আক্রান্ত কত জানার পরিকাঠামো নেই, তথ্য জানতে রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

করোনার দু’টি টিকা নেওয়ার পরও দেশে কত জন আক্রান্ত হয়েছেন? তা জানতে চেয়ে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৬:৩০
Share:

প্রতীকী ছবি।

করোনার দু’টি টিকা নেওয়ার পরও দেশে কত জন আক্রান্ত হয়েছেন? সেই তথ্য নেই কেন্দ্রের কাছে। এবং তা জানার জন্য চিঠি দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে কলকাতা হাই কোর্টে এ কথা জানিয়েছে কেন্দ্র।

টিকা নেওয়ার পর আক্রান্তের সংখ্যা নিয়ে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা। বুধবার সেই মামলার শুনানি হয়েছে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চে।

Advertisement

কলকাতা হাই কোর্টের এই মামলায় কেন্দ্রের হয়ে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর। তিনি হাই কোর্টকে জানিয়েছেন, টিকা নেওয়ার পর আক্রান্তের তথ্য জোগাড়ের পরিকাঠামো নেই। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এ ব্যাপারে সব রাজ্যকে চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে, টিকা নেওয়ার পর কোভিড আক্রান্তদের তথ্য জানাতে বলা হয়েছে। এ জন্য নতুন গাইডলাইনও তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সলিসিটর জেনারেল। সেই সঙ্গে, করোনার চিকিৎসার সঙ্গে জড়িত রাজ্যের হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিকে এ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে আপলোড করতেও বলা হয়েছে।

জনস্বার্থ মামলাকারীর দাবি ছিল, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণে খামতি থাকছে। বিশেষ করে গ্রামাঞ্চলে টেলিমেডিসিন পরিষেবা সঠিক ভাবে হচ্ছে না। ওই সব কাজে আশাকর্মীদের লাগানোর দাবিও করেছেন তিনি। এই মামলার প্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিন্দল বলেছেন, ‘‘এখনই সব সুন্দর ভাবে হওয়া সম্ভব নয়। কারণ বাস্তবায়নের ক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন