Calcutta High Court

নিয়োগ তদন্ত আর কত বাকি? সুবিধাভোগীদের ধরতে কত সময় লাগবে? সিবিআইকে প্রশ্ন কোর্টের

নিয়োগ দুর্নীতি মামলায় এক অবসরপ্রাপ্ত শিক্ষককে গ্রেফতার করে সিবিআই। জামিনের দাবিতে হাই কোর্টে মামলা করেছিলেন তিনি। সেই মামলার শুনানিই চলছিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৭:৩১
Share:

তদন্তের গতিপ্রকৃতি নিয়েও প্রশ্ন তোলে কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র ।

মূল সুবিধাভোগীদের কেন এখনও গ্রেফতার করা হল না? আর কত দিন লাগবে তদন্ত শেষ করতে? বৃহস্পতিবার রাজ্যের শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একটি মামলায় এমনটাই প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট।

Advertisement

রাজ্যের এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় আব্দুল খালেক নামে এক অবসরপ্রাপ্ত শিক্ষককে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। জামিনের দাবিতে হাই কোর্টে মামলা করেছিলেন খালেক। বৃহস্পতিবার সেই মামলার শুনানিই চলছিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। শুনানি চলাকালীন আব্দুলের আইনজীবীর দাবি করেন, তাঁর মক্কেলের নাম এফআইআর বা মূল চার্জশিটে নেই। অথচ তাঁকে ৭৬ দিন ধরে গ্রেফতার করে রাখা হয়েছে। মূল ঘটনার সঙ্গে অবসরপ্রাপ্ত শিক্ষক খালেকের কোনও যোগ নেই বলেও দাবি করেন তাঁর আইনজীবী।

এর পরই সিবিআইয়ের আইনজাবীর উদ্দেশে বিচারপতি ঘোষ প্রশ্ন করেন, ‘‘এত দিন ধরে তদন্ত চলার পরেও কেন মূল সুবিধাভোগীদের গ্রেফতার করা হয়নি? আর কত দিন সময় লাগবে এই তদন্ত শেষ করতে?’’

Advertisement

তদন্তের গতিপ্রকৃতি নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি ঘোষ। মামলাকারীর কাছ থেকে কী কী নথি পাওয়া গিয়েছে, সিবিআইয়ের আইনজাবীর কাছে সে বিষয়ে জানতে চান বিচারপতি। সিবিআইয়ের জমা দেওয়া মূল চার্জশিটে নাম নেই খালেকের। রয়েছে অতিরিক্ত চার্জশিটে। এই অবস্থায় কী ভাবে মামলকারীকে সিবিআই আটকে রাখার আবেদন করছে, তা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি ঘোষ।

এর পর বিচারপতি ঘোষ খালেকের জামিনের মামলা ডিভিশন বেঞ্চে পাঠিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন