ঘরে বাইরে

মন খারাপ হলে দাওয়াই

সব সময় মন খারাপে ভোগেন? অফিসে বা বাড়িতেও নাছোড় অবসাদ? রাতে ঘুমের পাঠ চুকে গিয়েছে অনেকদিন? অবসাদে নিয়মিত সিগারেট টান আর কফির কাপে চুমুক দিচ্ছেন শুধু? বিশেষজ্ঞরা বলছেন, অবসাদ কাটাতে এক্ষুণি নিয়ে আসুন কয়েকটি খাবার।সব সময় মন খারাপে ভোগেন? অফিসে বা বাড়িতেও নাছোড় অবসাদ? রাতে ঘুমের পাঠ চুকে গিয়েছে অনেকদিন? অবসাদে নিয়মিত সিগারেট টান আর কফির কাপে চুমুক দিচ্ছেন শুধু? বিশেষজ্ঞরা বলছেন, অবসাদ কাটাতে এক্ষুণি নিয়ে আসুন কয়েকটি খাবার।

Advertisement
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৫ ০০:১১
Share:

রাঙা আলু এল ট্রিপটোফান নামে এক ধরনের অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ রাঙা আলু, যা আপনার মাথা থেকে অবসাদের ভূত নামাতে পারে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে, উদ্বেগ কমাতেও এর জুড়ি নেই।

Advertisement

ময়দা ছাড়া ওট্‌স ভিটামিন বি, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামে, পটাসিয়ামে পূর্ণ এই খাবার। এ সবই অবসাদ কমিয়ে ভাল থাকার জন্য প্রয়োজনীয় হরমোনের ক্ষরণ বাড়াতে সাহায্য করে। জলখাবারে সুস্বাদু এই খাবার খেয়ে দেখতে পারেন।

ওয়ালনাট ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে আর ম্যাগনেশিয়ামে ভরপুর ওয়ালনাট। দিনভর তরতাজা রাখতে এর জুড়ি মেলা ভার। আপনার শরীরে মেলাটোনিনের পরিমাণ বাড়াতেও এই খাবার বিশেষ সাহায্য করে বলে মত বিশেষজ্ঞদের।

Advertisement

ব্রকোলি ভিটামিন বি ৬ ভরপুর এই সব্জি। আপনার মাথার পক্ষে বিশেষ উপকারী। রাতে ভাল ঘুমের জন্যও এই সব্জির দ্বারস্থ হতে পারেন।

তিসি। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পূর্ণ তিসি। ফাইবারে পরিপূর্ণ এই খাবার অনেকটা বাদামের মতো খেতে। যে কোনও সব্জির সঙ্গে অল্প তিসি যোগ করে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন