Belur Math

চালু হল বেলুড় মঠের ডিজিটাল প্ল্যাটফর্ম, কর্তপক্ষ বলছেন, ভুয়ো তথ্য রুখতে এই ব্যবস্থা

সংশ্লিষ্ট ডিজিটাল প্ল্যাটফর্মে মঠ, মিশন ও এঁদের সম্পর্কে লিখিত সমস্ত বই, তথ্য, বেলুড় মঠের ইতিহাস এবং সারা বিশ্বে রামকৃষ্ণ মিশন ও মঠের যত শাখাকেন্দ্র রয়েছে, তার কার্যকলাপও জানা যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেলুড় শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ২২:১২
Share:

শুক্রবার বুদ্ধপূর্ণিমার দিন বেলুড় মঠে সূচনা হল রামকৃষ্ণ মিশনের নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম। —ফাইল চিত্র।

বিভিন্ন সামাজিক মাধ্যমে স্বামী বিবেকানন্দ, শ্রীরামকৃষ্ণ, সারদা মা এবং সর্বোপরি রামকৃষ্ণ মিশন নিয়ে ভুল এবং মিথ্যা তথ্য এবং ঘটনাকে সত্য বলে চালানোর চেষ্টা চলছে। এই প্রবণতা রুখতে এবার সতর্ক হলেন বেলুড় মঠ কর্তৃপক্ষ। শুক্রবার বুদ্ধপূর্ণিমার দিন বেলুড় মঠে সূচনা হল রামকৃষ্ণ মিশনের নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম। এই ওয়েবসাইট থেকে ভক্ত-সহ সাধারণ মানুষ মঠ ও মিশন, শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ এবং সারদা মা সম্বন্ধে যে কোনও তথ্য যাচাই করে নিতে পারবেন বলে জানাচ্ছেন কর্তৃপক্ষ।

Advertisement

সংশ্লিষ্ট ডিজিটাল প্ল্যাটফর্মে মঠ, মিশন ও এঁদের সম্পর্কে লিখিত সমস্ত বই, তথ্য, বেলুড় মঠের ইতিহাস এবং সারা বিশ্বে রামকৃষ্ণ মিশন ও মঠের যত শাখাকেন্দ্র রয়েছে, তার কার্যকলাপও জানা যাবে। মঠ এবং মিশন সংক্রান্ত যে কোনও কৌতূহল নিরসন হবে একটি ওয়েবসাইটে। স্বামীজি এবং অন্যদের লেখা যাবতীয় বই ও রচনাও পাওয়া যাবে এই একটি ডিজিটাল প্ল্যাটফর্মে।

শুক্রবার সাংবাদিক বৈঠকে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী এই ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক সূচনা করেন। তিনি বলেন, ‘‘এই প্ল্যাটফর্মে পরিব্রাজক স্বামী বিবেকানন্দ শিকাগো ধর্ম মহাসভা থেকে ফিরে আসার পর যে সমস্ত জায়গায় গিয়েছেন, থেকেছেন সেই সমস্ত জায়গার জিও ম্যাপিং-সহ স্বামীজির অবস্থানকালের সমস্ত ঘটনা গুগল আর্থের মাধ্যমে চিহ্নিত করে তা ভার্চুয়াল মাধ্যমে সাধারণের দেখার ব্যবস্থা করা হচ্ছে। এটিকে ‘ফুট ট্রেস উইথ স্বামীজি’ উপস্থিত করা হয়েছে।’’

Advertisement

এছাড়া ইন্টারনেটের মাধ্যমে ভক্তরা ও সাধারণ যে কেউ স্বামীজির পরিভ্রমণের পথ ও জায়গাগুলি জানতে পারবেন, দেখতে পাবেন বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন