শ্রীরামকৃষ্ণের জন্মতিথিতে ভক্ত সমাবেশ কামারপুকুরে

বিশেষ পুজো, চণ্ডীপাঠ, হোম, রামকৃষ্ণ লীলাপ্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা চলে রাত প্রায় ৯টা পর্যন্ত। অনুষ্ঠানসূচিতে ধর্মসভা,তরজা গান, বাউল, কীর্তন এবং যাত্রাভিনয় ছিল।

Advertisement
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:২২
Share:

ভক্তদের ভিড় কামারপুকুর রামকৃষ্ণ মঠে। মঙ্গলবার। —নিজস্ব চিত্র।

শ্রীরামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি উপলক্ষে, তাঁর জন্মস্থান গোঘাটের কামারপুকুর রামকৃষ্ণ মঠে তিন দিনের উৎসবের সূচনা হল মঙ্গলবার। ভোর সাড়ে ৪টায় মঙ্গলারতি, বৈদিক মন্ত্র ও স্তোত্র পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন মঠের সন্ন্যাসীরা। বিশেষ পুজো, চণ্ডীপাঠ, হোম, রামকৃষ্ণ লীলাপ্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা চলে রাত প্রায় ৯টা পর্যন্ত। অনুষ্ঠানসূচিতে ধর্মসভা,তরজা গান, বাউল, কীর্তন এবং যাত্রাভিনয় ছিল।

Advertisement

সকাল সাড়ে ৭টায় শোভাযাত্রা-সহ কয়েক হাজার ভক্তকে নিয়ে ওই তীর্থ পরিক্রমা করা হয়। ধর্মসভা এবং আলোচনা সভায় যোগ দেন কামারপুকুর রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দ-সহ বেলুড় মঠ ও গোলপার্ক রামকৃষ্ণ মঠের সন্ন্যাসীরা। সকাল থেকেই দেশ-বিদেশের হাজার হাজার ভক্তের সমাগম ঘটে। প্রসাদ বিতরণ করা হয়। বুধ ও বৃহস্পতিবারও ধর্মালোচনা, নাটক, ভজনের আয়োজন হবে। বুধবার ছাত্রছাত্রীদের শিক্ষাসামগ্রী প্রদান করা হবে।

অন্য দিকে, খানাকুলের নন্দনপুর সারদা পল্লিমঙ্গল সেবা প্রতিষ্ঠানেও এ দিন সাড়ম্বরে শ্রীরামকৃষ্ণের জন্মতিথি ও উৎসব পালিত হল। দুপুরে প্রসাদ বিতরণ পর্বের পরে ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ হয়। সন্ধ্যারতির পরে যাত্রাপালার আয়োজন ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন