Bird

Macaw: গাছের ডালে নীল পাখি! ম্যাকাও মনে করে বন দফতরে খবর, রাতে হল না উদ্ধার

বন দফতরের তরফে‌ জানানো হয়েছে, পাখিটি গাছের অনেক উঁচু ডালে বসে রয়েছে। রাতের অন্ধকারে ওই পাখিটি উদ্ধার করতে অসুবিধা হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জগাছা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০১:৩৭
Share:

নিজস্ব চিত্র

গাছের ডালে বসে রয়েছে নীল রঙের একটি পাখি। স্থানীয়দের দাবি, ওটি ম্যাকাও। বন দফতরকে রাতে খবর দেওয়া হলেও তারা আসেনি বলে অভিযোগ স্থানীয়দের। যদিও বন দফতরের দাবি, এত রাতে উঁচু গাছে উঠে পাখি উদ্ধারে অসুবিধা হতে পারে। যা করার কাল সকালে হবে।

Advertisement

হাওড়া এলাকার জগাছা থানার অর্ন্তগত গরফার হরিসভা থানা এলাকার একটি উঁচু গাছে নীল রঙের নাম না জানা পাখিকে হঠাৎই বসে থাকতে দেখেন এলাকার বাসিন্দারা। পাখিটি কোথা থেকে এসেছে, তাঁরা কেউ জানেন না। পাখিটি ম্যাকাও হতে পারে বলেই মনে করছেন তাঁরা। নীল পাখিটিকে দেখতে রীতিমতো ভিড় জমে যায় এলাকায়। উদ্ধার না করলে পাখিটির ক্ষতি হতে মনে করে পুলিশ এবং হাওড়া বন দফতরকেও খবর দেয় স্থানীয়েরা। জগাছা থানার পুলিশ ঘটনাস্থলে এসে পৌঁছলেও শুক্রবার এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত দেখা মেলেনি বন দফতরের। এই নিয়ে স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভেরও সৃষ্টি হয়েছে। বন দফতর উদাসীন বলে এলাকাবাসী অভিযোগ।

তবে বন দফতরের তরফে‌ জানানো হয়েছে, পাখিটি গাছের অনেক উঁচুতে বসে রয়েছে। তাই রাতের অন্ধকারে পাখিটিকে উদ্ধার করতে অসুবিধে হতে পারে। দিনের আলো ফুটলেই পাখিটিকে উদ্ধার করা হবে। তবে পাখিটি আদৌ ম্যাকাও বা অন্য কোনও বিরল প্রজাতির পাখি কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলেও বন দফতরের তরফে জানানো হয়েছে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন