Howrah

শিবপুর থানা চত্বরে উদ্ধার শতাব্দী প্রাচীন কামানের গোলা! পাইপের কাজে মাটি খুঁড়ে মিলল সন্ধান

সেনা এবং কামান বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করিয়ে ওই গোলা দু’টির ইতিহাস জেনে নেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। সেই সঙ্গে গোলা দু’টি সাফসুতরো করে আগের চেহারায় ফিরিয়ে আনা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিবপুর শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৪
Share:

সরানো হচ্ছে প্রাচীন কামানের গোলা। —নিজস্ব চিত্র।

শতাব্দী প্রাচীন কামানের দু’টি গোলা মিলল হাওড়ার শিবপুর থানা চত্বরে। গোলা দু’টি নিয়ে যাওয়া হচ্ছে ‘স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টার’-এ।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, কয়েক মাস আগে জলের পাইপ লাইন পাতার জন্যে মাটি খোঁড়ার সময় উদ্ধার হয় বহু প্রাচীন কামানের অব্যবহৃত দু’টি গোলা। বিষয়টি জানতে পেরে ‘স্টেট জুডিশিয়াল মিউজিয়াম ও রিসার্চ সেন্টার’-এ এই গোলা দু’টি রাখার তোড়জোড় শুরু হয়। এ জন্য ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’র অনুমতি চাওয়া হয়। সেই অনুমতি মেলার পর সোমবার রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল এবং অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় শিবপুর থানায় গিয়ে কামানের গোলা দু’টি নিয়ে আসেন। তিনি বলেন, ‘‘গোলা দু’টি কমপক্ষে ১০০ বছরের বেশি প্রাচীন। কোনও কারণে ব্যবহার হয়নি। মাটির নীচে চাপা পড়ে ছিল গোলা দু’টি।’’

তিনি আরও জানান, সেনা এবং কামান বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করিয়ে ওই গোলা দু’টির ইতিহাস জেনে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। সেই সঙ্গে গোলা দু’টি সাফাই করে আগের চেহারায় ফিরিয়ে আনার কাজ করতে হবে। সে সব শেষ হলে ওই কামানের গোলা দু’টির ইতিহাস উল্লেখ করে ‘স্টেট জুডিশিয়াল মিউজিয়াম ও রিসার্চ সেন্টার’-এ সর্বসাধারণের দেখার জন্য রেখে দেওয়া হবে। ১৫ দিনের মধ্যে এই গোলা দু’’টির পূর্ণাঙ্গ ইতিহাস জানা যাবে বলে জানান বিপ্লব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন