Howrah

তৃণমূলে ফিরতে না পেরে ভাইপোর উপর হামলা! মির্জাপুরের পণ্ডিতকে মনে করালেন হাওড়ার গুড্ডু

আকাশ ছোঁয়ার ইচ্ছে ছিল গুড্ডুর। স্বপ্ন দেখতেন বিমানচালক হবেন। প্রচুর টাকা এবং ক্ষমতার লোভই কাল হল হাওড়ার প্রাক্তন তৃণমূল নেতা গুড্ডু খানের। বলছেন পরিচিতরাই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ২২:৪৫
Share:

গুড্ডুর প্রাসাদোপম বাড়ির উপর ওড়ে তৃণমূলের পতাকা। —নিজস্ব চিত্র।

আগ্নেয়াস্ত্র নিয়ে সোজা তৃণমূল নেতা ভাইপোর বাড়িতে চড়াও হয়েছিলেন। তার পর শনিবার হাওড়ার নাজিরগঞ্জের লিচুবাগান থেকে গ্রেফতার হয়েছেন প্রাক্তন তৃণমূল নেতা গুড্ডু খান। ওয়েব সিরিজ় ‘মির্জাপুর’-এর গুড্ডু পণ্ডিতের মতো লিচুবাগানের এই গুড্ডুর আগ্নেয়াস্ত্র নিয়ে লম্ফঝম্ফের ছবি ইতিমধ্যে ভাইরাল নেটমাধ্যমে।

Advertisement

কে এই গুড্ডু? কী ভাবে তাঁর ‘উত্থান’? গুড্ডুর পরিবার সূত্রেই জানা গিয়েছে, তিনি বরাবরই ভীষণ উচ্চাকাঙ্ক্ষী। স্বচ্ছল পরিবারের ছেলে। পড়াশোনা করেছেন ইংরেজি মাধ্যম স্কুলে। মেধাবী ছাত্র গুড্ডুর ইচ্ছে ছিল পাইলট হওয়ার। কিন্তু শেষ পর্যন্ত আর তা হয়নি।

গুড্ডুর বাবা ছিলেন সিপিআইএম নেতা। পাশাপাশি পরিবহণের ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। বাবার হাত ধরেই ব্যবসা এবং বাম রাজনীতিতে প্রবেশ গুড্ডুর। যে গুড্ডু বিমানচালক হওয়ার স্বপ্ন দেখতেন, সেই তিনিই ঘটনাচক্রে ট্যাঙ্কার কিনে ব্যবসা শুরু করেন। অল্প সময়েই প্রচুর টাকার মালিক হয়ে যান। এখন মৌড়িগ্রাম ইন্ডিয়ান অয়েল এবং বজবজ ডিপোতে অন্তত ৪০টি অয়েল ট্যাঙ্কার চলে গুড্ডুর।

Advertisement

সময় বদলায়। রাজ্যে ক্ষমতা বদলের পর তৃণমূলে যোগ দেন গুড্ডু। মৌড়িগ্রাম ডিপোর ট্রেড ইউনিয়নের দায়িত্ব পান তিনি। স্ত্রী নাসরিন খাতুন ২০১৩ সালে পুরভোটে জিতে মেয়র পারিষদ হন। এলাকায় প্রভাব প্রতিপত্তি বাড়তে শুরু করে গুড্ডুর। তাঁর অবশ্য লক্ষ্য ছিল বিধায়ক হওয়ার। কিন্তু দলের একাংশের বিরোধিতায় টিকিট না পেয়ে ২০২১ বিজেপিতে যোগ দেন তিনি। কিন্তু গত বিধানসভা ভোটে বিজেপির ভরাডুবির পর গুড্ডু চেয়েছিলেন তৃণমূলে ফিরতে।

অন্য দিকে, দাদা ওয়াজুল খান ততদিনে তৃণমূলে পাকা জায়গা করে নিয়েছেন। নেতা হিসেবে এলাকায় তিনি প্রতিষ্ঠিত। তাই পায়ের তলার মাটি আলগা হয় গুড্ডুর। কিছু দিন আগে নাজিরগঞ্জেই দুষ্কৃতীদের গুলিতে খুন হন আরিফের বাবা ওয়াজুল। তার পর ভাইপো আরিফ এলাকায় যুব সভাপতি হয়ে যান। আর তাঁকে সরাতেই শনিবার কাকা তাঁর শ্যালককে নিয়ে হামলা চালান বলে অভিযোগ। আরিফের পরিবার বলছে, ‘‘আসলে ক্ষমতার লোভে অন্ধ হয়ে গিয়েছে গুড্ডু।’’

এ নিয়ে হাওড়া সিটি পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) প্রতীক্ষা ঝাঁখারিয়া জানান, গত শনিবার রাত ১১টা নাগাদ মাসুদ আলম খান দলবল নিয়ে আরিফ খানের বাড়ির সামনে হামলা চালান। এই ঘটনায় মাসুদ আলম খান ওরফে গুড্ডু-সহ ২ জনকে গ্রেফতার করা হয়েছে। আদালতের নির্দেশ মতো ধৃতদের হেফাজতে নিয়েছে পুলিশ। ঘটনার সময় ব্যবহৃত আগ্নেয়াস্ত্র ও অন্যান্য অস্ত্র উদ্ধারের কাজ চলছে এখন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন