Loud Speakers

নিষেধাজ্ঞা উড়িয়ে শীতলাপুজোয় ডিজের তাণ্ডব সালকিয়ায়

বছর কয়েক আগে সালকিয়ার বিশেষ ধর্মীয় অনুষ্ঠানে ডিজে এবং বড় সাউন্ড বক্স বাজানোর অভিযোগ তুলেছিলেন স্থানীয় বাসিন্দারা। এর পরে সরকারি ভাবে পুলিশ কর্তৃপক্ষ শীতলাপুজোর স্নানযাত্রায় ডিজের বক্স, এমনকি মাইক বাজানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৪
Share:

—প্রতীকী চিত্র।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিষেধাজ্ঞা উড়িয়ে রাত পর্যন্ত চলল ডিজের তাণ্ডব। শুক্রবার সন্ধ্যা থেকে হাওড়ার সালকিয়ায় শীতলাপুজোর স্নানযাত্রা উপলক্ষে সঙ্গে চলল উদ্যাম নৃত্য। সেই ছবি ভাইরাল হল সমাজমাধ্যমে। এলাকার বাসিন্দাদের অভিযোগ, কানে তালা ধরানো শব্দের তাণ্ডব থেকে শুধু পরীক্ষার্থীরাই নন, রেহাই পাননি অসুস্থ ও বয়স্কেরাও। অভিযোগ, উচ্চ মাধ্যমিক চলাকালীন একাধিক পুজোয় এই ভাবে ডিজে বাজালেও পুলিশ ব্যবস্থা নেয়নি।

Advertisement

বছর কয়েক আগে সালকিয়ার বিশেষ ধর্মীয় অনুষ্ঠানে ডিজে এবং বড় সাউন্ড বক্স বাজানোর অভিযোগ তুলেছিলেন স্থানীয় বাসিন্দারা। এর পরে সরকারি ভাবে পুলিশ কর্তৃপক্ষ শীতলাপুজোর স্নানযাত্রায় ডিজের বক্স, এমনকি মাইক বাজানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিলেন। পরে সেই নিষেধাজ্ঞা পালনও হয়েছিল। অভিযোগ, গত বছর থেকে সালকিয়ার একটা বিশেষ অংশে ফের ডিজে বক্স ফিরে আসে। তবে এলাকাবাসীরা জানাচ্ছেন, অভিযোগ পেয়ে গত বছর পুলিশ ডিজে বন্ধ করে দিয়েছিল।

এ বারের চিত্র পুরোপুরি ভিন্ন। প্রায় চার ঘণ্টা ধরে এই শব্দতাণ্ডব চললেও পুলিশের দেখা মেলেনি বলেই অভিযোগ। স্থানীয়দের দাবি, তাঁরা পুলিশে অভিযোগ জানানো সত্ত্বেও কাজ হয়নি। যদিও পুলিশ বলছে, কোনও অভিযোগ পায়নি। ভৈরব ঘটক লেনের প্রবীণ বাসিন্দা সমর নন্দী বলেন, ‘‘শুক্রবার সন্ধ্যা থেকে তারস্বরে চটুল গান বাজানো শুরু হয়। জানলা-দরজা বন্ধ করেও রক্ষা পাইনি। রাত সাড়ে ৮টার পরে শব্দের দাপট বাড়লেও পুলিশ ব্যবস্থা নেয়নি।’’ বাসিন্দাদের অভিযোগ, ডিজেতে যে সব গান বাজছিল, তা ধর্মীয় অনুষ্ঠানের সঙ্গে বেমানান। ক্ষেত্র মিত্র লেনের বাসিন্দা, একাদশ শ্রেণির এক ছাত্রী বলে, ‘‘উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ে বিকট শব্দে যে সব গান বাজছিল, তা সালকিয়ার শীতলাপুজোয় কোনও দিন শুনিনি। পরের বছর আমারও পরীক্ষা। পুলিশ ব্যবস্থা না নিলে সমস্যায় পড়ব।’’

Advertisement

এলাকার তৃণমূল বিধায়ক গৌতম চৌধুরী ডিজে তাণ্ডবের কথা মেনে নিয়েও দাবি করেন, ‘‘এ বছর তুলনামূলক ভাবে কম ডিজে বেজেছে। পরের বছর যাতে তা-ও না হয়, দেখা হবে।’’ শীতলাপুজোর স্নানযাত্রায় রাতে ডিজে বাজার অভিযোগ পাননি বলে জানিয়েছেন হাওড়ার ডিসি (উত্তর) বিশপ সরকার। তিনি বলেন, ‘‘এই ধরনের অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নেব। বিষয়টা খোঁজ নিয়ে দেখা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন