Mamata Banerjee Dharna

বাতিল প্রশিক্ষণ, রেড রোডের ধর্নায় হাজির পঞ্চায়েত কর্মীরা

এ দিন রেড রোডের ধর্নায় হাজির হতে সংগঠনের নেতা-কর্মীদের উদ্দেশে নির্দেশিকা জারি করেছিল শাসক দলের ত্রি-স্তর পঞ্চায়েতের কর্মীদের সংগঠন।

Advertisement

রাজীব চট্টোপাধ্যায়

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৩
Share:

Sourced by the ABP

একশো দিনের কাজ প্রকল্পের শ্রমিকদের বকেয়া মজুরি আদায়ের লক্ষ্যে রেড রোডে ধর্না চলছে তৃণমূলের। বুধবার সেখানে হাজির হওয়ার জন্য সংগঠনের নেতা-কর্মীদের ‘নির্দেশ’ দিয়েছিল তৃণমূল প্রভাবিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন পঞ্চায়েতিরাজ রাজ্য শাখা। ঘটনাচক্রে, তার পরেই দক্ষিণ ২৪ পরগনার আলিপুর ও বারুইপুর মহকুমার সব ব্লকে এবং হাওড়ার সাঁকরাইল ব্লকে পঞ্চায়েত কর্মীদের প্রশিক্ষণ বাতিল করেছে প্রশাসন। ঘটনায় শোরগোল পড়েছে ত্রি-স্তর পঞ্চায়েতের কর্মীদের মধ্যে। তাঁদের দাবি, শাসকদলের কর্মসূচিতে কর্মীরা যাতে যোগ দিতে পারেন, তা নিশ্চিত করতেই প্রশাসনের এই উদ্যোগ।

Advertisement

নির্দেশ দেওয়ার কথা মানেনি ওই সংগঠনের রাজ্য শাখার সভাপতি প্রদীপ বাউলি। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, ‘‘অনিবার্য কারণে ওই প্রশিক্ষণ বাতিল করতে হয়েছে। হাতে সময় না থাকায় এ নিয়ে কোনও প্রশাসনিক বিজ্ঞপ্তি জারি করা যায়নি।’’ কী সেই অনিবার্ষ কারণ? ওই আধিকারিকের জবাব, ‘‘সেটি সংবাদমাধ্যমে বলার কথা নয়।’’ জেলা প্রশাসনের আর এক আধিকারিক অবশ্য দাবি করেন, ‘‘তৃণমূলের ধর্না কর্মসূচিতে কর্মীদের যোগ দেওয়ার সুযোগ করে দিতে প্রশিক্ষণ কর্মসূচি স্থগিত রাখার অনুরোধ জানানো হয়েছিল। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সেই অনুরোধ মেনে নেওয়া হয়েছে।’’ অন্য দিকে, হাওড়া জেলা প্রশাসন সূত্রে খবর, সাঁকরাইল ব্লকেও এ দিন প্রশিক্ষণ বাতিল করা হয়েছে। তবে, এ নিয়ে আধিকারিকদের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

দক্ষিণ ২৪ পরগনা জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর সূত্রে খবর, আলিপুর ও বারুইপুর মহকুমার ব্লকগুলির সব পঞ্চায়েতের কৃষি ও প্রাণিসম্পদ বিকাশ উপ-সমিতির সঞ্চালক ও ‘লাইন ডিপার্টমেন্টের আধিকারিক’দের ওই প্রশিক্ষণে আসতে বলা হয়েছিল। প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার রাতে সংশ্লিষ্ট কর্মী-আধিকারিকদের হোয়াটসঅ্যাপ মেসেজে জানানো হয়, ‘দুই মহকুমার কৃষি সঞ্চালকদের নিয়ে যে বৈঠক ডাকা হয়েছিল, তা অনিবার্য কারণে আপাতত বাতিল করা হয়েছে।’ তবে, বাতিল সংক্রান্ত কোনও সরকারি নির্দেশিকা জারি হয়নি বলে দাবি প্রশাসনের একাংশের।

Advertisement

প্রসঙ্গত, এ দিন রেড রোডের ধর্নায় হাজির হতে সংগঠনের নেতা-কর্মীদের উদ্দেশে নির্দেশিকা জারি করেছিল শাসক দলের ত্রি-স্তর পঞ্চায়েতের কর্মীদের সংগঠন। হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও দুই বর্ধমানের সদস্যদের আসার কথা বলা হয়েছিল। যে সব সদস্য ধর্না কর্মসূচিতে হাজির হতে পারবেন না তাঁদের তালিকাও পাঠাতে বলা হয়েছিল। ত্রি-স্তর পঞ্চায়েতের কর্মীদের একাংশের অনুমান, ধর্নায় যেতে যাতে কর্মীরা বাধ্য হন, সেই লক্ষ্যেই তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল। না গেলে কর্মক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে, এই আশঙ্কায় বহু কর্মী রেড রোডের কর্মসূচিতে হাজির হন।

ওই সংগঠনের রাজ্য শাখার সভাপতি প্রদীপের দাবি, ‘‘নির্দিষ্ট বয়ানে প্রশাসনের কাছে ছুটির আবেদন জানাতে বলা হয়েছিল কর্মীদের। ছুটি পেলে কলকাতার কর্মসূচিতে আসতে অনুরোধ করা হয়েছিল। কোনও নির্দেশ দেওয়া হয়নি। অনেকেই বিভিন্ন কারণে এ দিন আসতে পারেননি। এর জন্য কর্মক্ষেত্রে তাঁদের সমস্যার মুখে পড়তে হবে, এই আশঙ্কা অমূলক।’’ প্রশিক্ষণ বাতিল নিয়ে তাঁর প্রতিক্রিয়া, ‘‘এমন কথা আমার কানে আসেনি। হয়ে থাকলে প্রশাসন তার উত্তর দিতে পারবে। আমরা প্রশিক্ষণ বাতিলের অনুরোধ করেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন