Santragachi

সাঁতরাগাছি সেতুর এক দিক বন্ধ হচ্ছে এ মাসেই, চালু হতে হতে জানুয়ারি, ভোগান্তির আশঙ্কা

সম্প্রতি সেতুর স্বাস্থ্যপরীক্ষার রিপোর্টে জানান, অবিলম্বে এক্সটেনশন জয়েন্ট সারাই না করা হলে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই সেই এই সিদ্ধান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৬:১২
Share:

সাঁতরাগাছি সেতু।

মেরামতির কাজের জন্য আগামী সপ্তাহ থেকেই সাঁতরাগাছি সেতুতে নিয়ন্ত্রিত হবে যান চলাচল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৯ নভেম্বর অর্থাৎ আগামী সপ্তাহে শনিবার থেকে ৩১ নভেম্বর পর্যন্ত ওই সেতুর কলকাতামুখী লেনটি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। শুক্রবার হাওড়া সিটি পুলিশের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement

বৈঠকে সিদ্ধান্ত হয়, সেতুর কলকাতামুখী লেনটি বন্ধ রাখা হলেও অন্য লেনটি দিয়ে যান চলাচল করবে। পাশের লেনটি দিয়েই দু’দিকে গাড়ি যাতায়াত করবে। তবে সেটা ভোর ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত। রাত ১১টার পর সাঁতরাগাছি সেতু দিয়ে আর কোনও যান চলাচল করবে না। যত দিন মেরামতির কাজ চলবে, তত দিন ওই সেতু দিয়ে যেতে পারবে না কোনও মালবাহী গাড়িও।

শুক্রবার হাওড়া পুলিশ কমিশনারের দফতরে এ নিয়ে বৈঠক হয়। বৈঠকে ছিলেন হাওড়া সিটি পুলিশের কমিশনার প্রবীণ ত্রিপাঠী এবং ট্র্যাফিকের উচ্চপদস্থ আধিকারিকেরা। এ ছাড়াও কলকাতা পুলিশের লালবাজার ট্র্যাফিক কন্ট্রোল এবং পিডব্লুডি-র আধিকারিকেরা ওই বৈঠকে ছিলেন।

Advertisement

সূত্রের খবর, সেতুর কলকাতামুখী লেনের ২১টি এক্সপ্যানশন জয়েন্ট খারাপ হয়ে গিয়েছে। সেগুলিই মেরামত করা হবে। ২০১৬ সালে সেতুর অন্য লেনটির এক্সপ্যানশন জয়েন্ট সারানো হলেও কলকাতামুখী লেনের কাজ করা হয়নি। সম্প্রতি সেতুর স্বাস্থ্যপরীক্ষার রিপোর্টে জানান, অবিলম্বে ওই জয়েন্ট সারাই না করা হলে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই এই সিদ্ধান্ত।

সাঁতরাগাছি সেতুর একটি লেন বন্ধ করার সিদ্ধান্তে সিঁদুরে মেঘ দেখছেন যাত্রীরা। ওই সেতু দিয়ে প্রতি দিন প্রায় ৭০ হাজার গাড়ি চলাচল করে। যার জেরে দিনের ব্যস্ত সময়ে প্রবল যানজট হতে পারে বলেই অনেকের আশঙ্কা। তবে সেতুতে যান চলাচল নিয়ন্ত্রিত থাকাকালীন কোন বিকল্প পথ ব্যবহার করা যাবে, তা-ও বাতলে দেওয়া হয়েছে ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে। জানানো হয়েছে, ওই সময় দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজা পেরিয়ে আন্দুল রোড দিয়ে জাতীয় সড়কে যাওয়া যাবে। অন্য দিকে, রাত ১০টার পর নিবেদিতা সেতু হয়ে মালবাহী গাড়িও কলকাতায় ঢুকতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন