নাবালিকার বিয়ে রুখল প্রশাসন

প্রশাসনের হস্তক্ষেপে ফের এক নাবালিকার বিয়ে বন্ধ হল হুগলিতে। প্রশাসন ও স্থানীয় সূত্রে খবর, আগামী ৮ ডিসেম্বর বৈদ্যবাটির পশ্চিম রেলপাড় ঝুপড়িতে ওই কিশোরীর বিয়ে ঠিক করেছিলেন পরিবারের লোকজন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বৈদ্যবাটি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৬ ০০:৪৯
Share:

প্রশাসনের হস্তক্ষেপে ফের এক নাবালিকার বিয়ে বন্ধ হল হুগলিতে।

Advertisement

প্রশাসন ও স্থানীয় সূত্রে খবর, আগামী ৮ ডিসেম্বর বৈদ্যবাটির পশ্চিম রেলপাড় ঝুপড়িতে ওই কিশোরীর বিয়ে ঠিক করেছিলেন পরিবারের লোকজন। সোমবার সন্ধ্যায় শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লক প্রশাসনের কানে বিষয়টি পৌঁছয়। প্রশাসনের তরফে বিষয়টি পুলিশকে জানানো হয়। তার পরেই শেওড়াফুলি ফাঁড়ির পুলিশ খোঁজ নিয়ে জানতে পারে, মেয়েটির বয়স চোদ্দ বছর। সে বৈদ্যবাটির একটি বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে পড়ে। শেওড়াফুলি ফাঁড়ির ইনচার্জ সুব্রত দাস মেয়েটির অভিভাবকদের সঙ্গে কথা বলেন। মেয়েটি যেহেতু নাবালিকা তাই তার বিয়ে না দেওয়ার জন্য বাবা-মাকে বোঝানো হয়।

মেয়েটির পরিবার খুবই গরীব বাবা রাজমিস্ত্রীর কাজ করেন। মা শাকপাতা বা গেঁড়ি-গুগলি বিক্রি করেন। তাঁদের দাবি, অভাবের কারণেই ‘ভাল পাত্র’ পেয়ে মেয়ের বিয়ে ঠিক করা হয়েছিল। নাবালিকা বিয়ের আইনি সমস্যা নিয়ে পুলিশ তাঁদের জানালে, শেষ পর্যন্ত তাঁরা প্রতিশ্রুতি দেন‌, আঠারো বছর বয়স না হলে মেয়ের বিয়ে দেবেন না। এই মর্মে মুচলেকাও দেন তাঁরা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, আগামী ৮, ৯ এবং ১০ ডিসেম্বর ওই পরিবারকে ফাঁড়িতে হাজির হতে বলা হয়েছে। এর পরে সাত দিন অন্তর ফাঁড়িতে এসে সুবিধা-অসুবিধার কথা জানাবেন তাঁরা। প্রয়োজনে ব্লক অফিসেও যোগাযোগ করতে বলা হয়েছে। এক পুলিশ অফিসার জানান, প্রয়োজনে মেয়েটির পড়াশোনার ব্যাপারে তাঁরা সাহায্য করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন