কেন ‘কন্যাশ্রী’ নেই, স্কুলে বিক্ষোভ অভিভাবকদের

কন্যাশ্রী প্রকল্প চালুর দাবিতে স্কুলের গেটে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। শনিবার হুগলির ত্রিবেণী বিটিপিএস টাউনশিপে বিধানচন্দ্র রায় উচ্চ বিদ্যালয়ে ওই বিক্ষোভ হয়। স্কুল সূত্রে খবর, ব্যান্ডেল থার্মাল পাওয়ারের কর্মী আবাসনে বিধানচন্দ্র রায় উচ্চ বিদ্যালয়ে কন্যাশ্রী প্রকল্প চালু হয়নি। নিম্ন আয়ের কর্মীদের ছেলেমেয়েরা এখানে পড়াশোনা করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ত্রিবেণী শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৫ ০১:০৪
Share:

স্কুলের গেটে বিক্ষোভ অভিবাবকদের। ছবি: তাপস ঘোষ।

কন্যাশ্রী প্রকল্প চালুর দাবিতে স্কুলের গেটে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। শনিবার হুগলির ত্রিবেণী বিটিপিএস টাউনশিপে বিধানচন্দ্র রায় উচ্চ বিদ্যালয়ে ওই বিক্ষোভ হয়।

Advertisement

স্কুল সূত্রে খবর, ব্যান্ডেল থার্মাল পাওয়ারের কর্মী আবাসনে বিধানচন্দ্র রায় উচ্চ বিদ্যালয়ে কন্যাশ্রী প্রকল্প চালু হয়নি। নিম্ন আয়ের কর্মীদের ছেলেমেয়েরা এখানে পড়াশোনা করে। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৭০০। অভিভাবকদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষের গাফিলতিতে এখানকার দুঃস্থ ছাত্রীরা সরকারি এই সাহায্য থেকে বঞ্চিত হচ্ছে। নিম্নবিত্ত পরিবারের ছাত্রীদের কন্যাশ্রী প্রকল্পে নথিভুক্ত করার দাবিতে স্কুলের সামনে সকাল ১০টা থেকে বিক্ষোভ শুরু করেন তাঁরা। প্রধান শিক্ষিকা স্কুলে এলে তাঁর গাড়ি ঘিরেও বিক্ষোভ চলে। এক ঘণ্টা বিক্ষোভ চলার পর প্রধান শিক্ষিকা বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনার আশ্বাস দিলে বিক্ষোভ থামে।

সদর মহাকুমাশাসক সদীপ সরকার বলেন, ‘‘ওই স্কুলে যে কন্যাশ্রী প্রকল্প চালু নেই তা জানা ছিল না। তবে স্কুলটি যে হেতু বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত, সে ক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষ এই প্রকল্প চালুর জন্য আবেদন করলে নিম্ন আয়ের পরিবারের ছাত্রীরা সরকারি সাহায্য পেতে পারে। স্থানীয় বিডিওকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।’’ প্রধান শিক্ষিকা শ্রীঞ্জিনী আচার্য মজুমদার বলেন, ‘‘আমাদের স্কুল কন্যাশ্রী প্রকল্পের আওতায় থাকবে কি না এ নিয়ে কোনও তথ্য আমার কাছে নেই। অভিভাবকেরা আজ এ বিষয়ে জানিয়েছেন। বিটিপিএস-এর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করব।’’ বিক্ষোভকারীদের একজন জিয়াউল হক সর্দার বলেন, ‘‘ স্কুল কর্তৃপক্ষের জানা নেই, এখানে মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরাও পড়ে। সরকার নিম্ন আয়ের পরিবারের ছাত্রীদের জন্য কন্যাশ্রী প্রকল্প চালু করেছে। তা হলে এখানকার ছাত্রীরা কেন বঞ্চিত হবে?’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন