টুকরো খবর

লক্ষ লক্ষ টাকা তছরুপের অভিযোগে উত্তরপাড়া পুরসভার এক কর আদায়কারী এবং সংশ্লিষ্ট বিভাগের পদস্থ আধিকারিককে (বড়বাবু) গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম স্বরূপ পালিত ও বৈদ্যনাথ পোদ্দার। পুরপ্রধান অদিতি কুণ্ডুু বলেন, ‘‘পুরসভার অডিটে অসঙ্গতি মেলায় আমরা প্রাথমিক তদন্ত করার পরে তছরুপের বিষয়ে নিশ্চিত হয়ে পুলিশের কাছে অভিযোগ করি।”

Advertisement
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৪ ০২:৩৪
Share:

করের টাকা তছরুপে ধৃত দুই পুরকর্মী

Advertisement

নিজস্ব সংবাদদাতা • উত্তরপাড়া

লক্ষ লক্ষ টাকা তছরুপের অভিযোগে উত্তরপাড়া পুরসভার এক কর আদায়কারী এবং সংশ্লিষ্ট বিভাগের পদস্থ আধিকারিককে (বড়বাবু) গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম স্বরূপ পালিত ও বৈদ্যনাথ পোদ্দার। পুরপ্রধান অদিতি কুণ্ডুু বলেন, ‘‘পুরসভার অডিটে অসঙ্গতি মেলায় আমরা প্রাথমিক তদন্ত করার পরে তছরুপের বিষয়ে নিশ্চিত হয়ে পুলিশের কাছে অভিযোগ করি।”পুলিশ ও পুরসভা সূত্রে খবর, দীর্ঘদিন ধরে বাড়ি বাড়ি ঘুরে কর আদায় করতেন উত্তরপাড়া পুরসভার কর্মী স্বরূপ পালিত। অভিযোগ, কর বাবদ আদায় করা অর্থ তিনি পুরসভার খাতায় জমা করতেন না। সন্দেহ হওয়ায়, পুর কর্তৃপক্ষ খোঁজ নিয়ে দেখেন স্বরূপবাবুর কর আদায়ের পরিমাণ প্রায় ২১ লক্ষ টাকা। কিন্তু তা পুরসভার খাতায় জমা হয়নি। এর পরই পুরসভার তরফে স্বরূপবাবুর বাড়িতে চিঠি পাঠানো হয়। চিঠি পেয়ে তিনি পুরসভায় এক লক্ষ টাকা ফেরত দিয়ে যান। কিন্তু তারপর বহুদিন কেটে গেলে বাকি টাকা ফেরত দিচ্ছিলেন না তিনি। শেষ পর্যন্ত গত ২৭ ডিসেম্বর পুরসভার পক্ষ থেকে উত্তরপাড়া থানায় স্বরূপবাবুর বিরুদ্ধে টাকা তছরুপের অভিযোগ দায়ের করা হয়। ওই রাতেই তাঁকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি, স্বরূপবাবুকে জেরা করে জানা যায়, এই ঘটনার সঙ্গে পুরসভার কর বিভাগের এক আধিকারিক বৈদ্যনাথ পোদ্দার জড়িত। এর পুলিশ ২৯ ডিসেম্বর একই অভিযোগে হিন্দমোটরের আর জি নগরের বাড়ি থেকে বৈদ্যনাথবাবুকে গ্রেফতার করে। ধৃত দু’জনেরই ১০ দিন জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। পুরপ্রধান অদিতি কুণ্ডু বলেন, ‘‘পুরসভার অডিটে অসঙ্গতি মেলায় আমরা প্রাথমিক তদন্ত করার পরে তছরুপের বিষয়ে নিশ্চিত হয়ে পুলিশের কাছে অভিযোগ করি।”

Advertisement

অধ্যক্ষকে ঘরে আটকে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা • খানাকুল

নিজেদেরই সংগঠনের হাতে থাকা ছাত্র সংসদের বার্ষিক হিসাব প্রকাশের দাবিতে মঙ্গলবার দুপুরে খানাকুলের রাজা রামমোহন রায় মহাবিদ্যালয়ের অধ্যক্ষকে তাঁর ঘরে আটকে বিক্ষোভ দেখাল তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) একটি গোষ্ঠী। অধ্যক্ষ ছাত্র সংসদের সঙ্গে যোগাযোগ করে বিস্তারিত হিসাব প্রকাশের আশ্বাস দিলে বিক্ষোভ থামে। অধ্যক্ষ দেবব্রত মজুমদার বলেন, “ছাত্র সংসদের হিসাব যথাযথ মেলেনি। তাই যথাযথ হিসাব চাওয়া হয়েছে।” কলেজ সূত্রে জানা গিয়েছে, ছাত্র সংসদের নির্বাচন আগামী ৭ জানুয়ারি। নিয়মমতো তার আগে তাদের বার্ষিক হিসাব মঙ্গলবার কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার কথা ছিল। সেই হিসাব প্রকাশের দাবিতেই এ দিন বেলা আড়াইটে থেকে অধ্যক্ষকে অফিস ঘরের দরজা বন্ধ করে আটকে রাখা হয়। টিএমসিপি-র শেখ আব্দুল আজিম বলেন, “টাকা নয়ছয় করা হয়েছে বলে আমাদের সন্দেহ। প্রতিবাদ জানিয়ে আমরা সঠিক ভাবে হিসাবের দাবি জানাই অধ্যক্ষের কাছে।” ছাত্র সংসদের সহ-সাধারণ সম্পাদক সমীর দলুইয়ের দাবি, “যথাযথ কাগজপত্রই দেওয়া হয়েছে। অধ্যক্ষ বুঝতে না পারলে তা বুঝিয়ে দেওয়া হবে। গোষ্ঠীদ্বন্দ্ব জিইয়ে রাখতেই ওই বিক্ষোভ হয়েছে।”

শিশুকে দত্তক নিলেন সাংসদ

নিজস্ব সংবাদদাতা • রিষড়া

মাস দুয়েক আগে গ্রামবাসীদের চোখে পড়ায় গোঘাটের বালি দেওয়ানগঞ্জে রাস্তার ধারে ঝোপে পড়ে থাকা এক সদ্যোজাত শুশ্রূষা পেয়েছিল। এ বার সে মায়ের কোল পেল। মঙ্গলবার শিশুকন্যাটিকে দত্তক নিলেন আরামবাগের তৃণমূল সাংসদ অপরূপা পোদ্দার এবং তাঁর স্বামী সাকির আলি। মেয়ের নাম দিলেন মরিয়ম আলি। শিশুটিকে উদ্ধারের পরে গ্রামবাসীরা পুলিশে খবর দেন। পুলিশ শিশুটিকে আরামবাগ হাসপাতালে ভর্তি করায়। সাংসদ অপরূপাদেবী এবং তাঁর স্বামী শিশুটিকে দত্তক নিতে উদ্যোগী হন। অপরূপা জানান, এ জন্য জেলাশাসকের কাছে নিয়মমাফিক আবেদন করেন তাঁরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও জানান। মমতা তাঁদের ইচ্ছের কথা জেনে খুশি হন। তিনি জেলাশাসক মনমীত নন্দাকে বিষয়টি দেখতে বলেন। মঙ্গলবার হাসপাতাল থেকে সমাজকল্যাণ দফতরের মাধ্যমে তাকে হাওড়ার একটি হোমে পাঠানো হয়। সেখান থেকেই আনুষ্ঠানিক ভাবে শিশুটিকে অপরূপা-সাকিরের হাতে তুলে দেওয়া হয়।

শ্লীলতাহানি, ধৃত

আরামবাগ পুরসভা আয়োজিত মেলা চত্বর থেকে এক বধূর শ্লীলতাহানির অভিযোগে সোমবার রাতে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। আরামবাগ বয়েজ স্কুল মাঠে ওই মেলা হচ্ছে। পুলিশ জানায়, ধৃতের নাম সুদর্শন মণ্ডল। বাড়ি আরামবাগের রামনগরে। তিনি পেশায় রাজমিস্ত্রি। ধৃতকে মঙ্গলবার আরামবাগ আদালতে হাজির করানো হয়। বিচারক তাকে ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ সূত্রে জানা গিয়েছেস রিষড়া থেকে আরামবাগে আত্মীয় বাড়িতে এসে স্বামীর সঙ্গে ওই মেলা দেখতে গিয়েছিলেন মহিলা। পুলিশের কাছে দায়ের করা অভিযোগে ওই মহিলার স্বামী জানিয়েছেন, ভিড়ের সুযোগ নিয়ে ওই যুবক তাঁর স্ত্রীর শ্লীলতাহানি করে। ধৃত পুলিশের কাছে দাবি করেছেন, পিছন থেকে ধাক্কায় ঘটনাটি ঘটেছে।

জীবনের ঝুঁকি নিয়ে এমন বিপজ্জনক ভাবেই নিত্য রেললাইন ধরে যাতায়াত করেন এলাকার মানুষ। তারকেশ্বরে মোহন দাসের ছবি।

উত্তরপাড়ার ঘড়িবাড়ি মাঠ বাঁচাতে আন্দোলনে নেমেছেন স্থানীয় বাসিন্দারা। সোমবার দুপুরে পুরসভার

সামনে বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয় ‘ঘড়িবাড়ি মাঠ বাঁচাও কমিটি’র তরফে। সেখানে দাবি ওঠে, প্রশাসন

মাঠটি অধিগ্রহণ করুক। প্রতিবাদে ছোটরা ছবি আঁকে। পুরসভার সামনে অবরোধ করা হয় জিটি রোড।

বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা তাতে অংশ নিলেও ছিল না কোনও দলীয় পতাকা।--নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন