হিন্দমোটরে টাকা ছিনতাই বৃদ্ধের

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রমাপ্রসাদ দত্ত নামে বছর সত্তরের ওই ব্যক্তি দেবাইপুকুর রোডেই থাকেন। তিনি শুল্ক দফতরের কর্তা ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ ০২:১০
Share:

আক্রান্ত: অভিযোগপত্র হাতে রমাপ্রসাদবাবু। নিজস্ব চিত্র

ফের ছিনতাই উত্তরপাড়ায়। ফের আক্রান্ত এক প্রবীণ নাগরিক।

Advertisement

ব্যাঙ্ক থেকে টাকা তুলে ফেরার পথে অবসরপ্রাপ্ত এক সরকারি আধিকারিকের থেকে টাকাভর্তি মানিব্যাগ ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠল। বৃহস্পতিবার দুপুরে হিন্দমোটরের দেবাইপুকুর রোডের এই ঘটনার তদন্ত শুরু হলেও রাত পর্যন্ত কোনও দুষ্কৃতী। ছিনতাই হওয়া টাকাও উদ্ধার হয়নি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রমাপ্রসাদ দত্ত নামে বছর সত্তরের ওই ব্যক্তি দেবাইপুকুর রোডেই থাকেন। তিনি শুল্ক দফতরের কর্তা ছিলেন। এ দিন দুপুর ২টো নাগাদ তিনি বাড়ি থেকে কিছুটা দূরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ২৪ হাজার টাকা তুলে মানিব্যাগে ভরে বা়িড় ফিরছিলেন। সেই সময়েই একটি মোটরবাইকে চেপে দুই দুষ্কৃতী স্টেশনের দিক থেকে এসে তাঁর পথ আটকে মানিব্যাগ ছিনিয়ে নিয়ে জিটি রোডের দিকে পালিয়ে যায়।

Advertisement

রমাপ্রসাদবাবু বলেন, ‘‘ওরা আমাকে বলে, ‘যা আছে দিয়ে দে’। আমি আপত্তি করায় ওরা আমার পিছনের পকেট থেকে মানিব্যাগটা ছিনিয়ে নেয়। তার পরে পেটে ঘুসি মেরে আমাকে মাটিতে ফেলে দেয়। মূহূর্তের জন্য অচেতন হয়ে পড়েছিলাম।’’ তিনি জানান, বছর পঁচিশের ওই দুই দুষ্কৃতী বাংলায় কথা বলছিল। উত্তরপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন রমাপ্রসাদবাবু। আইসি মধুসূদন‌ মুখোপাধ্যায় তাঁর সঙ্গে কথা বলেন। চন্দননগর কমিশনারেটের এক কর্তা বলেন, ‘‘দুষ্কৃতীদের চিহ্নিত করা গিয়েছে। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। আশা করছি শীঘ্রই গ্রেফতার করা যাবে।’’

ঘটনাক্রম দেখে তদন্তকারী অফিসারদের ধারণা, রমাপ্রসাদবাবুকে অনেকক্ষণ ধরে অনুসরণ করে নির্জন জায়গা দেখে দুষ্কৃতীরা চড়াও হয়। ব্যাঙ্কের ভিতরে দুষ্কৃতীদের অনুচররা তাঁর উপর নজর রাখছিল কি না, তদন্ত করে দেখা হচ্ছে।

গত শনিবার ভোরে উত্তরপাড়ার শান্তিনগরে ফুল তোলার সময় এক দুষ্কৃতী হামলার শিকার হন বছর সাতষট্টির এক বৃদ্ধা। দুষ্কৃতীটি তাঁর হাতে ভোজালির কোপ মেরে বালা, আংটি ছিনিয়ে নেয়।

এক মাস আগে ব্যান্ডেলের কাজিডাঙায় অবসরপ্রাপ্ত এক শিক্ষিকা খুন হন। বাড়ির পরিচারিকা এবং তার স্বামী চুরির উদ্দেশ্যে দুষ্কৃতীদের এনে ওই কাণ্ড ঘটায় বলে অভিযোগ।

মাস পাঁচেক আগে উত্তরপাড়ার রামলাল দত্ত লেনে জানলা দিয়ে হাত গলিয়ে ঘুমন্ত বৃদ্ধার গলার হার ছিনতাই করে দুষ্কৃতী। বছর খানেক আগে কোন্নগরে ডাকাতি করতে এসে দুষ্কৃতীরা এক বৃদ্ধার উপর অত্যাচার চালায় বলে অভিযোগ।

সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনার ধরন থেকে দেখা যাচ্ছে, দুষ্কৃতীরা ফাঁকা জায়গায় একাকী বৃদ্ধবৃদ্ধাদের নিশানা করছে। উত্তরপাড়া থানার তরফে থেকে জানানো হয়েছে, ব্যাঙ্কে যাওয়ার সময় বয়স্ক মানুষেরা একা না গিয়ে পুলিশের সাহায্য নিতেই পারেন। থানায় বা আইসি-কে সরাসরি ফোন করলেই পুলিশের তরফে তাঁদের সঙ্গে লোক পাঠানো হবে। পুলিশ তাঁদের বাড়ি পৌঁছে দিয়ে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন