CITU

গোন্দলপাড়ার শ্রমিকদের খাদ্যসামগ্রী বিলি 

এ দিন চন্দননগরের অবসরপ্রাপ্ত শ্রমিক কল্যাণ সমিতির সহযোগিতায় সিটুর ‘পথিপার্শ্বস্থ হকার সংগঠন’-এর লক্ষ্মীগঞ্জ বাজার শাখার সদস্যেরা জিটি রোডের রথতলা মোড়ে ওই অনুষ্ঠানের আয়োজন করে। ২০০ জন সদস্য চাঁদা তোলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দননগর শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ০১:১০
Share:

পাশে: পিকনিক বন্ধ রেখে শ্রমিকদের সাহায্য। ছবি: তাপস ঘোষ

কথামতো পিকনিক বন্ধ রেখে বৃহস্পতিবার গোন্দলপাড়া জুটমিলের শ্রমিকদের হাতে চাল-আলু এবং ছোটদের জন্য বিস্কুটের প্যাকেট তুলে দিলেন সিটুর হকাররা।

Advertisement

এ দিন চন্দননগরের অবসরপ্রাপ্ত শ্রমিক কল্যাণ সমিতির সহযোগিতায় সিটুর ‘পথিপার্শ্বস্থ হকার সংগঠন’-এর লক্ষ্মীগঞ্জ বাজার শাখার সদস্যেরা জিটি রোডের রথতলা মোড়ে ওই অনুষ্ঠানের আয়োজন করে। ২০০ জন সদস্য চাঁদা তোলেন। কুপন সংগ্রহ করে সকাল থেকে শ্রমিক পরিবারের সদস্যেরা খাদ্য সামগ্রী নেওয়ার জন্য হাজির হয়ে যান। বন্ধ ওই জুটমিলের প্রায় ৪৫০ জন শ্রমিকের হাতে এ দিন ১০ কেজি করে চাল, দু’কেজি করে আলু এবং বাচ্চাদের জন্য বিস্কুটের প্যাকেট বিতরণ করা হয়।

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে এমন সাহায্য পেয়ে শ্রমিক পরিবারগুলি খুশি। সীমা ঠাকুর নামে ওই জুটমিলের এক শ্রমিক বলেন, ‘‘মিলটা অনেক দিন বন্ধ। ছেলেমেয়েদের পড়াশোনা থেকে সংসার চালানো— সবই খুব কষ্টকর হয়ে উঠছে। কতদিন সাহায্যের উপর নির্ভর করে থাকতে হবে জানি না।’’ হকার সংগঠনটির জেলা সম্পাদক হীরালাল সিংহ বলেন, ‘‘আমাদের সকলেই সামান্য ব্যবসা করেন। মিলের অসহায় শ্রমিকদের কথা মাথায় রেখে সকলে এ বার পিকনিক বন্ধ রেখে তাঁদের সাহায্যে এগিয়ে এসেছেন। শ্রমিক পরিবারগুলির পাশে দাঁড়াতে পেরে আমরা খুশি।’’

Advertisement

ওই সংগঠনের সদস্য জবা মণ্ডল চা বিক্রি করেন। তিনি বলেন, ‘‘এ বছর না হয় আমাদের পিকনিক হল না। কিন্তু শ্রমিক পরিবারগুলির শিশুদের মুখে আজকের দিনে হাসি তো ফুটল। এটাই বা কম কী! এটাই আমাদের পাওনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন