আবাসিকদের নিয়ে অনুষ্ঠান জয়পুরে

বছরভর ওরা থাকে হোমে। কিন্তু শনিবার দিনটা ছিল ওদের জন্য অন্য রকম। খেলাধুলোয় মেতে উঠেছিল ওরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জয়পুর শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৬ ০১:২৮
Share:

বিশেষ চাহিদা সম্পন্ন কিশোরদের দৌড়। — নিজস্ব চিত্র।

বছরভর ওরা থাকে হোমে। কিন্তু শনিবার দিনটা ছিল ওদের জন্য অন্য রকম। খেলাধুলোয় মেতে উঠেছিল ওরা। শুধু তাই নয়, দৌড় প্রতিযোগিতায় যোগ দিয়ে মানসিক দিক থেকে বিশেষ চাহিদা সম্পন্ন এই কিশোরেরা বুঝিয়ে দিল, অন্যদের থেকে তারা কোনও অংশেই কম নয়। রাজ্য জুড়ে ১৪ নভেম্বর থেকে শুরু হয়েছে শিশু অধিকার সপ্তাহ। সেই উপলক্ষে শনিবার হাওড়ার জয়পুরের পারবাকসিতে এক বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার হোমের প্রাঙ্গণে আয়োজিত হল নানা ধরনের অনুষ্ঠান। যোগ দিয়েছিল জেলার বিভিন্ন হোমের আবাসিকেরা। তাদের মধ্যে ছিল অন্তত ৫০ জন মানসিক দিক থেকে বিশেষ চাহিদা সম্পন্ন কিশোর-কিশোরী। ওই কিশোরদের মধ্যে প্রথম হয়েছে চাঁদু। দ্বিতীয় জাহাঙ্গা। তৃতীয় সন্তোষ।

Advertisement

প্রতিযোগিতায় জেতার পরে তাদের উল্লাস বুঝিয়ে দিচ্ছিল, কতটা আনন্দ পেয়েছে তারা। এ দিনের অনুষ্ঠানের আয়োজন করেছিল যৌথভাবে জেলা শিশু সুরক্ষা সমিতি ও পারবাকসির এই বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাটি। এই সব আবাসিককদের অনেকেরই কোনও নির্দিষ্ট ঠিকানা নেই। চাইল্ড লাইন থেকে তাদের পাঠানো হয়েছে বিভিন্ন হোমে। এই সব হোম থেকে শিশুঅধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসে তারা হয়ে গিয়েছে পরস্পরের আত্মীয়ের মতো। বিভিন্ন হোমের আবাসিকদের মিলন মেলায় পরিণত হয়েছিল এ দিনের অনুষ্ঠান। আবৃত্তি, সঙ্গীত, বসেআঁকো এবং ক্রীড়া প্রতিযোগিতা ছিল। পারবাকসির এই স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার সুকুমার সাউ বলেন, ‘‘এই একটা দিন আবাসিকেরা তাদের নিজেদের মতো করে আনন্দে মেতে ওঠে।’’ অনুষ্ঠানে ছিলেন হাওড়া জেলা পরিষদের সহকারি সভাধিপতি অজয় ভট্টাচার্য, জেলা পরিষদের নারী ও শিশু কল্যাণ সংক্রান্ত কর্মাধ্যক্ষ আম্বিয়া খাতুন, আমতা ২ পঞ্চায়েত সমিতির সভাপতি মিঠু বারুই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন