Dengue

জ্বরের প্রকোপ উত্তরপাড়াতেও

পুর-কর্তৃপক্ষের দাবি, ডেঙ্গি প্রতিরোধে স্বাস্থ্য দফতরের বিধি মেনে প্রতিটি ওয়ার্ডে ব্লিচিং পাউডার ও  মশার লার্ভা মারার তেল ছড়ানো হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৭ ০২:২৪
Share:

ফাইল চিত্র।

বৈদ্যবাটির পর এ বার উত্তরপাড়া। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ৭, ১৭, ১৮, ১৯-সহ বেশ কয়েকটি ওয়ার্ড থেকে জ্বরের খবর মিলেছে। এদের মধ্যে আবার কয়েকজন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন বলেও স্থানীয় সূত্রের দাবি।

Advertisement

পুর-কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেননি। পুরপ্রধান দিলীপ যাদব বলেন, ‘‘ডেঙ্গি প্রতিরোধে যা যা করা দরকার, পুরসভার তরফে কোনওটিই বাদ রাখা হয়নি। তা সত্ত্বেও পুরোপুরি প্রতিহত করা যায়নি। অল্প কয়েক জনের রক্তে ডেঙ্গির জীবাণু মিলেছে। তবে পরিস্থিতি উদ্বেগজনক নয়।’’

স্থানীয় সূত্রে খবর, পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের বিধান পার্ক, ১৭ নম্বর ওয়ার্ডের চক লেন, ১৮ নম্বর ওয়ার্ডের সরোজ মুখার্জি স্ট্রিট, শিবনারায়ণ রোড, শচীন্দ্রনাথ ব্যানার্জি রোডের বেশ কিছু বাসিন্দা জ্বরে আক্রান্ত। দিন পাঁচেক ধরে জ্বরের প্রকোপ বেড়েছে। উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতাল, পুরসভা পরিচালিত মহামায়া হাসপাতাল এবং কয়েকটি নার্সিংহোমে জ্বরে আক্রান্তদের চিকিৎসা চলছে।

Advertisement

পুর-কর্তৃপক্ষের দাবি, ডেঙ্গি প্রতিরোধে স্বাস্থ্য দফতরের বিধি মেনে প্রতিটি ওয়ার্ডে ব্লিচিং পাউডার ও মশার লার্ভা মারার তেল ছড়ানো হচ্ছে। মহামায়া হাসপাতালে জ্বরে আক্রান্তদের রক্ত পরীক্ষা নিখরচায় করার বন্দোবস্ত করা হয়েছে বলে পুরপ্রধান জানিয়েছেন। এক পুরকর্তার আক্ষেপ, ‘‘বৃষ্টি ভালই নাকাল করেছে। মূলত প্লাস্টিকের জন্য কিছু জায়গায় নর্দমা বা রাস্তাঘাটে জল জমেছিল। তা ছাড়া, অনেক ক্ষেত্রেই মজা পুকুর সমস্যা বাড়িয়েছে। এই ধরণের রোগ বিনাশ করতে হলে সাধারণ মানুষকে অনেক বেশি সচেতন হতে হবে।’’

দুর্গাপুজোর সময় থেকে বৈদ্যবাটি পুরসভার বিভিন্ন জায়গায় জ্বরের প্রকোপ দেখা যায়। বেশ কয়েক জনের শরীরে ডেঙ্গি ধরা পড়ে। নবমীর রাতে কলকাতার হাসপাতালে পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের বাগেরবাগানের বাসিন্দা এক ব্যক্তির মৃত্যু হয়। ওই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে বাড়তি সতর্ক থাকতে চাইছেন উত্তরপাড়া পুর-কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement