ভোটের পাশাপাশি আইনের পরীক্ষার প্রস্তুতি অপরূপার

অপরূপা থাকেন রিষড়ায়। তিনি জানান, সাত সকালে বাড়ি থেকে বেরিয়ে নিজের কেন্দ্রে প্রচার সারতে হচ্ছে। বাড়ি ফিরতে রাত ১০টা-১১টা হয়ে যাচ্ছে।

Advertisement

প্রকাশ পাল

রিষড়া শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০২:৫৩
Share:

পরীক্ষার্থী: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে অপরূপা পোদ্দার। সোমবার। —নিজস্ব চিত্র।

যিনি রাঁধেন, তিনি চুলও বাঁধেন। যিনি গ্রামে গ্রামে ভোটের প্রচারে ব্যস্ত থাকেন, তিনি ছাত্রী হিসেবে পরীক্ষাও দেন।

Advertisement

আরামবাগ লোকসভা কেন্দ্রের আনাচে-কানাচে ভোট প্রার্থনায় ঘুরছেন তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। তার মাঝেই এলএলএম (মাস্টার অব ল) পরীক্ষা দিচ্ছেন। সোমবার বর্ধমান বিশ্ববিদ্যা‌লয়ের গোলাপবাগ ক্যাম্পাসে পরীক্ষা ছিল তাঁর। অপরূপা জানান, তাঁর প্রথম সেমিস্টারের পরীক্ষা চলছে। গত বৃহস্পতিবার প্রথম পরীক্ষা হয়। এ দিন ছিল দ্বিতীয় পরীক্ষা। আগামীকাল, বুধবার এবং শুক্রবার বাকি দু’টি পরীক্ষা রয়েছে।

অপরূপা থাকেন রিষড়ায়। তিনি জানান, সাত সকালে বাড়ি থেকে বেরিয়ে নিজের কেন্দ্রে প্রচার সারতে হচ্ছে। বাড়ি ফিরতে রাত ১০টা-১১টা হয়ে যাচ্ছে। অপরূপার কথায়, ‘‘সারা বছর মানুষের সঙ্গে যোগাযোগ রাখি। তবে, ভোটের আগে যত বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছনোর তাগিদ থাকেই। সেই চেষ্টাই করছি। তার মাঝেই পরীক্ষা পড়ে গেল। রাতে বাড়ি ফিরে বইয়ের পাতায় চোখ রাখতে হচ্ছে।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

রবিবার সকালে খানাকুল এবং বিকেলে পুরশুড়া বিধানসভা এলাকায় প্রচার করেন অপরূপা। বাড়ি ফেরেন রাত ১০টা নাগাদ। পরীক্ষার জন্য সোমবার প্রচারের কর্মসূচি রাখেননি। রুটি-আলুভাজা খেয়ে সকাল ৯টায় বাড়ি থেকে বেরিয়ে বর্ধমানে পরীক্ষা দিতে যান। বেলা ১২টা থেকে তিন ঘণ্টা পরীক্ষা হয়। তিনি বলেন, ‘প্রথাগত শিক্ষার পাশাপাশি মানুষের কাছেও শেখার চেষ্টা করি। সেই তাগিদেই প্রচার আর পরীক্ষা দু’টোই গুরুত্ব দিয়ে করছি। পরীক্ষা মিটলে বেশি করে মানুষের জন্য কাজ করতে পারব।’’ মঙ্গলবার সকালে তারকেশ্বর এবং বিকেলে আরামবাগে প্রচার রয়েছে। অপরূপা জানান, ২০১৩ সালে তিনি হুগলি মহসিন কলেজ থেকে এলএলবি পাশ করেন। তখন তিনি রিষড়া পুরসভার ভাইস চেয়ারপার্সন। পরের বছর ভোটে জিতে সাংসদ হন। এ বার তাঁর দ্বিতীয় বার সাংসদ হওয়ার লড়াই। সঙ্গে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভেরও পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন