তাঁত শিল্পের উন্নতিতে প্রশিক্ষণ কেন্দ্র ধনেখালিতে

তাঁতশিল্পকে আধুনিকীকরণ করতে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং কারিগরি দফতরের যৌথ উদ্যোগে ধনেখালিতে গড়ে উঠল প্রশিক্ষণ কেন্দ্র। মঙ্গলবার ধনেখালির শরৎ সেন্টেনারি কলেজ চত্বরে এই প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধনেখালি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৭ ০১:৩৩
Share:

মঙ্গলবার উদ্বোধনের দিনে। — নিজস্ব চিত্র।

তাঁতশিল্পকে আধুনিকীকরণ করতে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং কারিগরি দফতরের যৌথ উদ্যোগে ধনেখালিতে গড়ে উঠল প্রশিক্ষণ কেন্দ্র। মঙ্গলবার ধনেখালির শরৎ সেন্টেনারি কলেজ চত্বরে এই প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প এবং কারিগরি দফতরের মন্ত্রী অসীমা পাত্র, মহাকুমাশাসক (সদর) সুদীপ সরকার প্রমুখ। বর্তমান যুগে চিরাচরিত প্রথায় শাড়ি বুনতে শ্রম বেশী হলেও সেই তুলনায় পারিশ্রমিক মিলছে না বলে ক্ষোভ তাঁতিদের। সে কথা মাথায় রেখে জেলা প্রশাসনের তরফে তাঁতশিল্পকে আধুনিকীকরণ করতে কারিগরি দফতরে প্রস্তাব পাঠানো হয়েছিল। তার পরেই এই প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়। প্রশাসন সূত্রে খবর, এক একটি ব্যাচে ৩৯ জন করে ৪৫ দিন ধরে প্রশিক্ষণ পাবেন। শুধু শাড়ি নয়, বিছানার চাদর থেকে মহিলাদের পোশাক তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে। হস্ত তাঁত শিল্পীরা ক্রেতাদের পছন্দ অনুযায়ী আধুনিক নক্সার প্রশিক্ষণ নিতে পারবেন। মন্ত্রী অসীমা পাত্র বলেন, ‘‘বিশ্বের বাজারে ধনেখালির তাঁত যাতে ভাল জায়গা করে নিতে পারে, সে জন্য এই প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন