নওসাদদের নিয়ে পুলিশের ‘আলিঙ্গন’ 

শেখ নওসাদ, টুম্পা নস্কররা ভাবতেই পারেনি একসঙ্গে এত আনন্দ, এত মজা, এত বেড়ানো যায়! ভাবতে পারেননি তাঁদের বাবা-মায়েরাও।

Advertisement

সুব্রত জানা

উলুবেড়িয়া শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০২:৪৯
Share:

পাশে: প্রতিবন্ধীদের পুজো দেখাচ্ছেন পুলিশ কর্মীরা। নিজস্ব চিত্র

মহাপঞ্চমীর সকালটা এ বার অন্যরকম!

Advertisement

শেখ নওসাদ, টুম্পা নস্কররা ভাবতেই পারেনি একসঙ্গে এত আনন্দ, এত মজা, এত বেড়ানো যায়! ভাবতে পারেননি তাঁদের বাবা-মায়েরাও। ছোট ছোট ছেলেমেয়েগুলোর দিন কাটে ক্রাচ বা হুইল-চেয়ারকে সঙ্গী করে। তাই পুজোর আনন্দে অন্যদের মতো এতদিন পুরোপুরি সামিল হতে পারত না তারা। রবিবার, মহাপঞ্চমীর সকালে সেই আনন্দের স্রোতে ভাসিয়ে দিল হাওড়া (গ্রামীণ) জেলা পুলিশ।

জেলা পুলিশের উদ্যোগে এ বার পাঁচলার নওসাদ-টুম্পাদের মতো শতাধিক প্রতিবন্ধী শিশু এবং তাদের বাবা-মায়েদের বাসে করে ঠাকুর দেখানোর ব্যবস্থা হয়েছিল। কর্মসূচির নাম দেওয়া হয়েছিল ‘আলিঙ্গন’। জেলা পুলিশ সুপার গৌরব শর্মা বলেন, ‘‘পুলিশ সম্পর্কে মানুষের অনেক ভুল ধারণা আছে। প্রতিবন্ধী শিশুরা বাড়ির বাইরে কম বেরোয়। ওদের কাছে আমরাও কম পৌঁছতে পারি। এরা যদি কোনও বিপদে পড়ে, তা হলে যাতে সহজেই পুলিশের কাছে আসে, সে জন্যই এই জনসংযোগ। তাই পুজোর একটা দিন ওদের সঙ্গে কাটালাম। এতে ওদের পুলিশ সম্পর্কে ধারণা ভাল হবে।’’

Advertisement

যাত্রার সূচনা করেন পুলিশ সুপারই। দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত বাসে পুলিশ মুম্বই রোডের দু’পাশের বহু পুজো দেখাল ওই কচিকাঁচাদের। ওদের চোখে-মুখে উপচে পড়ছিল খুশি। পুলিশ অফিসাররাই ওই কচিকাঁচাদের বাস থেকে নামিয়ে হুইল চেয়ারে করে মণ্ডপে নিয়ে যান। দুপুরে একসঙ্গে বসে তাঁরা খাবারও খান। জেলা পুলিশের এক কর্তার কথায়, ‘‘এদের সঙ্গে পুজো কাটানো যে কী আনন্দের, আগে কখনো বুঝিনি।’’

আনন্দে আপ্লুত অভিভাবকেরাও। তাঁদেরই একজন বলেন, ‘‘পুজোর সময় মেয়েকে কোনও দিন ঠাকুর দেখাতে নিয়ে যেতে পারিনি। কিন্তু কোনও দিন পুলিশ নিজে হুইল-চেয়ার ঠেলে আমার মেয়েকে ঠাকুর দেখাবে, ভাবিনি।’’ পুলিশের এই ভূমিকাকে সাধুবাদ জানান পুজো উদ্যোক্তারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন