রেলগেট খোলার দাবিতে অবরোধ

বন্ধ করে দেওয়া লেভেল ক্রসিং খোলার দাবিতে রেল অবরোধ করলেন গ্রামবাসী। বৃহস্পতিবার দুপুরে হাওড়া-খড়্গপুর শাখার দেউলটি এবং কোলাঘাট স্টেশনের কাছে নাচক গ্রামে অবরোধ শুরু হয় বেলা ১০টা ৫মিনিট নাগাদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাগনান শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৭ ০২:১৩
Share:

আটকে: রেললাইনে তৃণমূলের পতাকা রেখে বিক্ষোভ। নিজস্ব চিত্র

বন্ধ করে দেওয়া লেভেল ক্রসিং খোলার দাবিতে রেল অবরোধ করলেন গ্রামবাসী। বৃহস্পতিবার দুপুরে হাওড়া-খড়্গপুর শাখার দেউলটি এবং কোলাঘাট স্টেশনের কাছে নাচক গ্রামে অবরোধ শুরু হয় বেলা ১০টা ৫মিনিট নাগাদ। প্রায় এক ঘণ্টা ধরে চলা অবরোধের জেরে আপ ও ডাউন লাইনে লোকাল এবং দূরপাল্লার ট্রেন দাঁড়িয়ে যায়। বিভিন্ন স্টেশনে নিত্যযাত্রীরা অসুবিধায় পড়েন। শেষ পর্যন্ত রেল কর্তারা গ্রামবাসীর দাবি বিবেচনার প্রতিশ্রুতি দিলে অবরোধ ওঠে।

Advertisement

এই এলাকায় দীর্ঘদিন ধরে একটি রক্ষীবিহীন লেভেল ক্রসিং রয়েছে। বছর তিনেক আগে সেই ক্রসিংটি বন্ধ করে দেন রেল কর্তৃপক্ষ। গ্রামবাসীদের অভিযোগ, আন্দোলনের পর ওই ক্রসিং ফের খুলে দেওয়া যায় কি না সমীক্ষা করে দেখার কথা বলেছিল রেল। কিন্তু তারপরও লেভেল ক্রসিংটি খুলে দেওয়া হয়নি। এই দাবি জানিয়েই বৃহস্পতিবার ফের রেল অবরোধ করেন তাঁরা। গ্রামবাসীদের অভিযোগ, রেললাইনের দু’দিকের অন্তত দশটি গ্রামের বাসিন্দাদের লাইন পার হয়ে বিভিন্ন কাজে যাতায়াত করতে হয়। কিন্তু লেভেল ক্রসিং বন্ধ করে দেওয়ার ফলে তাঁদের অনেকটা ঘুরে অন্য একটি লেভেল ক্রসিং দিয়ে যাতায়াত করতে হয়।

এ দিন অবরোধকারীদের হাতে দেখা যায় তৃণমূলের পতাকা। এমনকী অবরোধের জায়গায় তৃণমূলের পতাকা পুঁতেও দেওয়া হয়।

Advertisement

কী বলছেন দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ? তাঁদের বক্তব্য, ২০১৯ সালের মধ্যে সমস্ত প্রহরীবিহীন লেভেল ক্রসিং তুলে দেওয়ার কথা। সেই পরিকল্পনার অঙ্গ হিসাবেই নাচক গ্রামের এই লেভেল ক্রসিং তুলে দেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষের দাবি, এখান থেকে প্রায় এক কিলোমিটার দূরে একটি লেভেল ক্রসিং রয়েছে। সেটিও গ্রামবাসী ব্যবহার করতে পারেন। একই সঙ্গে এই লেভেল ক্রসিংটি ফের চালু করা যায় কি না তা নিয়ে সমীক্ষা করা হবে বলে জানিয়েছেন
রেলের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন