অনুমতি ছাড়াই গাছ কেটে বিক্রি, অভিযুক্ত তৃণমূল প্রধান

বনসৃজন প্রকল্পে পঞ্চায়েতের লাগানো বেশ কিছু গাছ বৈধ অনুমতি ছাড়াই কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে গোঘাটের কুমুড়শা পঞ্চায়েতের কুমুড়শা গ্রামের নকুড়পাড় পট্টি এলাকায়। বেআইনিভাবে ওই সব গাছ কাটা এবং তা বিক্রি করে টাকা আত্মসাতে স্থানীয় তৃনমূল নেতাদের সঙ্গে তৃণমূল পরিচালিত ওই পঞ্চায়েতের প্রধান হানুফা বেগমের যোগসাজশের অভিযোগ তুললেন পঞ্চায়েত সদস্যদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোঘাট শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৩৩
Share:

বনসৃজন প্রকল্পে পঞ্চায়েতের লাগানো বেশ কিছু গাছ বৈধ অনুমতি ছাড়াই কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে গোঘাটের কুমুড়শা পঞ্চায়েতের কুমুড়শা গ্রামের নকুড়পাড় পট্টি এলাকায়। বেআইনিভাবে ওই সব গাছ কাটা এবং তা বিক্রি করে টাকা আত্মসাতে স্থানীয় তৃনমূল নেতাদের সঙ্গে তৃণমূল পরিচালিত ওই পঞ্চায়েতের প্রধান হানুফা বেগমের যোগসাজশের অভিযোগ তুললেন পঞ্চায়েত সদস্যদের একাংশ। যদিও হানুফা বেগম অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, “বৈধ অনুমতি ছাড়া কোথাও কোনও গাছ কাটা হয়নি। তবে গোপনে কেউ কাটলে আমার জানা নেই। গত ১০ দিন আমি এলাকায় ছিলাম না। সদস্যরা বিষয়টি নিয়ে গোঘাট ১ পঞ্চায়েত সমিতিতে অভিযোগ জানান।”

Advertisement

তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতির সভাপতি মৃণাল আলু বলেন, “পঞ্চায়েত সমিতি এবং বন দফতরকে অন্ধকারে রেখে প্রায় ১৫ লক্ষ টাকার গাছ বিক্রি করা হয়েছে। তবে ওই দুর্নীতিতে জড়িত থাকা নিয়ে প্রধান সহ দলের কয়েক জন নেতার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা তদন্তসাপেক্ষ। বিষয়টি বিডিওকে জানানো হবে।” বিডিও দেবেন্দ্রনাথ বিশ্বাস বলেন, “কোনও লিখিত অভিযোগ পাওয়া যায়নি।” ন দফতরের আরামবাগ চাঁদুর রেঞ্জের অফিসার নির্মল মণ্ডল বলেন, “গাছ কাটা নিয়ে কোনও অনুমতি নেওয়া হয়নি। বিষয়টা খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

পঞ্চায়েত সূত্রের খবর, বনসৃজন প্রকল্পে ২০০৭ সাল নাগাদ নকুড়পাড় পট্টির তিনটি পুকুরের ধারে বিভিন্ন গাছ লাগানো হয়েছিল। পুকুরের অংশীদার তথা গ্রামবাসীদের সঙ্গে চুক্তি ছিল চারাগাছগুলি পরিণত হলে তা বৈধভাবে বিক্রি করে পঞ্চায়েতকে ২৫ শতাংশ লভ্যাংশ দিয়ে বাকি ৭৫ শতাংশ গ্রামবাসী গ্রামের উন্নয়নে ব্যবহার করবেন। কিন্তু বেআইনিভাবে যে গাছগুলি কাটা হচ্ছে তা গ্রামবাসীরা টের পাননি। নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্রামবাসী জানান, তাঁদের বলা হয়েছিল, যথাযথ অনুমতি নিয়েই পঞ্চায়েতের ব্যবস্থাপনায় গাছ কাটা হচ্ছে। গাছ বিক্রির টাকা মসজিদ উন্নয়নে ব্যবহার করা হবে। এখন দেখা যাচ্ছে সবই মিথ্যা।

Advertisement

মাতৃযানে ভাঙচুর। জাতীয় সড়ক সংস্কারের দাবিতে বুধবার রাস্তা অবরোধ করেন নদিয়ার শান্তিপুরের গোবিন্দপুর এলাকার বাসিন্দারা। শুধু তাই নয়, একটি মাতৃযানে ভাঙচুর চালানোর অভিযোগও উঠল অবরোধকারীদের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন