অবরোধ সরাতে নালা সংস্কার রেলের

কয়েক দিনের টানা বৃষ্টিতে পাণ্ডুয়া স্টেশন সংলগ্ন রেলের পুকুর উপচে ভাসিয়েছে লোকালয়। সংলগ্ন নিকাশি নালাটি বেহাল। তাই ওই পুকুর ও নালা সংস্কারের দাবিতে মঙ্গলবার সকাল সওয়া ৮টা থেকে প্রায় দেড় ঘণ্টা পাণ্ডুয়ায় রেল অবরোধ করলেন স্টেশন বাজার কেন্দ্রীয় ব্যবসায়ী সমিতির সদস্যেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাণ্ডুয়া শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৫ ০১:৫৩
Share:

জল নিকাশির দাবিতে রেল অবরোধ। ছবি: সুশান্ত সরকার।

কয়েক দিনের টানা বৃষ্টিতে পাণ্ডুয়া স্টেশন সংলগ্ন রেলের পুকুর উপচে ভাসিয়েছে লোকালয়। সংলগ্ন নিকাশি নালাটি বেহাল। তাই ওই পুকুর ও নালা সংস্কারের দাবিতে মঙ্গলবার সকাল সওয়া ৮টা থেকে প্রায় দেড় ঘণ্টা পাণ্ডুয়ায় রেল অবরোধ করলেন স্টেশন বাজার কেন্দ্রীয় ব্যবসায়ী সমিতির সদস্যেরা। ছিলেন গ্রামবাসীরাও। এর জেরে হাওড়া-বর্ধমান মেন শাখার বিভিন্ন স্টেশনে আপ ও ডাউন লাইনে এক্সপ্রেস ও লোকাল ট্রেন দাঁড়িয়ে যায়। নাকাল হন যাত্রীরা।

Advertisement

রেল পুলিশ, আরপিএফ, পাণ্ডুয়া থানার পুলিশ ঘটনাস্থলে গিয়েও প্রথমে অবরোধকারীদের সরাতে পারেনি। পরে পূর্ব রেলের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার হায়দার আলি ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের সঙ্গে কথা বলে স্টেশন সংলগ্ন পুকুরটির অবস্থা খতিয়ে দেখে তখনই নিকাশি নালা সংস্কারের নির্দেশ দেন। ওই নির্দেশ পাওয়ার পরেই কোদাল হাতে নেমে পড়েন রেলের লোকজন। ওঠে অবরোধ। অবরোধকারীদের রেলের ওই কর্তা জানান, সমস্যার কথা তাঁর জানা ছিল না।

অবরোধকারীরা জানান, ওই পুকুর উপচে রাস্তা ডুবে যাওয়ায় স্টেশন যাতায়াতে সমস্যা হচ্ছিল। দোকানে জল ঢুকেছে। সাতঘড়িয়া, স্টেশন বাজার এলাকাও জলমগ্ন হয়। দুর্ভোগে পড়েন রেলের আবাসনের বাসিন্দারাও। আগে রেল কর্তৃপক্ষকে জানিয়েও লাভ হয়নি। এ দিন নালাটি সংস্কারের পরে ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তাপস ঘোষ বলেন, ‘‘এটা আমাদের দীর্ঘদিনের দাবি ছিল। রেলকে চিঠিও দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও কিছু হচ্ছিল না বলে অবরোধ করা ছাড়া অন্য পথ খোলা ছিল না। এ বার আমরা খুশি।’’

Advertisement

সমিতির সভাপতি তথা পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূলের অসিত চট্টোপাধ্যায় বলেন, ‘‘পুকুরটিও সংস্কার এবং স্টেশনে সাবওয়ে তৈরির দাবিও রেলকে জানানো হয়েছে।’’

এ ব্যাপারে রেলের এক অফিসার বলেন, ‘‘পুকুরটি সংস্কার করা হবে। বাকি দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন