ধর্ষণ করে খুনের অভিযোগ, সিপিএম নেতা-সহ ধৃত ২

এক যুবতীর ধর্ষণের পর ছাদ থেকে ঠেলে ফেলে খুনের অভিযোগে পুলিশ উত্তরপাড়ার এক যুবককে গ্রেফতার করেছে। ধৃতের নাম বাচ্চু ঘোষ। তাকে আড়ালের চেষ্টার অভিযোগে ধরা হয়েছে সিপিএমের প্রাক্তন কাউন্সিলর রথীন পালকে। এই ঘটনায় নাম জড়িয়েছে উত্তরপাড়া কলেজের শিক্ষক তথা প্রাক্তন সিপিএম বিধায়ক শ্রুতিনাথ প্রহরাজেরও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৪ ০১:৫৭
Share:

এক যুবতীর ধর্ষণের পর ছাদ থেকে ঠেলে ফেলে খুনের অভিযোগে পুলিশ উত্তরপাড়ার এক যুবককে গ্রেফতার করেছে। ধৃতের নাম বাচ্চু ঘোষ। তাকে আড়ালের চেষ্টার অভিযোগে ধরা হয়েছে সিপিএমের প্রাক্তন কাউন্সিলর রথীন পালকে। এই ঘটনায় নাম জড়িয়েছে উত্তরপাড়া কলেজের শিক্ষক তথা প্রাক্তন সিপিএম বিধায়ক শ্রুতিনাথ প্রহরাজেরও। তিনি রথীনবাবুকে ছাড়ানোর চেষ্টা করেন, এই অভিযোগ তুলে শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদ কলেজে স্মারকলিপি দেয়। শ্রুতিরাজবাবু অভিযোগ মানেননি।

Advertisement

গত ৪ জুলাই সল্টলেকের সেক্টর ফাইভের একটি নামী সংস্থার কর্মী, উত্তরপাড়ার রাধাগোবিন্দ কলোনির বাসিন্দা বছর ছাব্বিশের ওই যুবতীক গুরুতর জখম অবস্থায় তাঁদের আবাসনের পিছনের একটি জমি থেকে উদ্ধার করা হয়। তার পরে স্থানীয় নার্সিংহোমে ভর্তি করানো হলে সেখানেই তিনি মারা যান। সেই সময়ে তরুণীর বাড়ির লোকজন অভিযোগ দায়ের করেননি পুলিশের কাছে।

কিন্তু মৃত্যুর নির্দিষ্ট কারণ নিয়ে প্রথম থেকেই পুলিশের মনে সন্দেহ দানা বাঁধে। শেষ পর্যন্ত পুলিশের সন্দেহ আরও মৃতার দেহের ছবি দেখে। তাঁর দেহে একাধিক আঘাতের চিহ্ন ছিল বলে তদন্তকারীরা নিশ্চিত হন। এরপর পুলিশ তাঁর পরিবারের লোকজনকে পুরো বিষয়টি জানায়। দিন কয়েক আগে যুবতীর মা পুলিশের কাছে ওই অভিযোগ দায়ের করে জানান, বাচ্চু ঘোষ নামে ওই যুবক প্রায়ই তাঁর মেয়েকে বিরক্ত করত। মেয়ে রাস্তাঘাটে চলাচলে ইদানীং ভয় পাচ্ছিল। কিন্তু বাচ্চু যে শেষ পর্যন্ত ওই কাণ্ড ঘটিয়ে বসবে তা তাঁরা অনুমান করতে পারেননি। মেয়ের মৃত্যুর পর, বাচ্চু এবং সিপিএমের প্রাক্তন ওই কাউন্সিলর পুলিশের কাছে পুরো বিষয়টি চেপে যাওয়ার জন্য তাঁদের শাসায়, হুমকি দেয়। সেই ভয়েই তাঁরা এত দিন থানায় অভিযোগ জানাতে পারেননি।

Advertisement

বাচ্চুকে অসম থেকে গ্রেফতার করে ট্রানজিট রিমান্ডে শুক্রবার উত্তরপাড়ায় নিয়ে আসে পুলিশ। তার আগে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করা হয় রথীনবাবুকে।

তদন্তকারীরা জানান, গত ৪ জুলাই সন্ধ্যায় ওই যুবতী মায়ের সঙ্গে তাঁদের আবাসনের নীচে একটি সাইবার কাফেতে যান। কিছু ক্ষণ পরে তাঁর মা জল খেতে অন্যত্র যান। ফিরে তিনি মেয়েকে দেখতে পাননি। প্রায় দু’ঘণ্টা ধরে খোঁজাখুঁজির পরে তিনি দেখেন, আবাসনের পিছনে তাঁর মেয়ে গুরুতর অসুস্থ অবস্থায় পড়ে রয়েছে। পুলিশ ওই আবাসনের ছাদ থেকে যুবতীর ওড়না এবং তাঁর একটি ব্যাগ উদ্ধার করে। পুলিশের দাবি, ওই রাতে যুবতীর উপর পাশবিক অত্যাচারের পর ছাদ থেকে ফেলে দেওয়া হয় তাঁকে। ওই ঘটনায় পুলিশ উত্তরপাড়ার নার্সিংহোমটির সংশ্লিষ্ট চিকিৎসকের ভূমিকাও খতিয়ে দেখছে। কারণ, নার্সিংহোমের তরফে একটি খুনের ঘটনাকে স্বাভাবিক মৃত্যু বলে চালানোর চেষ্টা হয়েছিল বলে দাবি পুলিশের।

তৃণমূল ছাত্র পরিষদ শুক্রবার উত্তরপাড়া কলেজে স্মারকলিপি দেওয়া ছাড়াও শ্রুতিনাথবাবুকে কলেজ থেকে সরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখায়। সংগঠনের জেলা সভাপতি শুভজিৎ সাউ বলেন, “শিক্ষক হয়ে শ্রুতিনাথবাবু কী ভাবে ধর্ষণ ও খুনে অভিযুক্তকে আড়াল করার জন্য থানায় তদ্বির করতে গেলেন আমরা ভেবে উঠতে পারছি না।” অভিযোগ উড়িয়ে শ্রুতিনাথবাবুর দাবি, রথীনবাবুকে চিনি না। তার হয়ে কিছু বলারও কোনও প্রশ্নই ওঠে না। তা ছাড়া, ওই ঘটনার সম্পর্কেও আমি কিছুই জানি না।”এই ঘটনার প্রতিবাদে এবং দোষীদের শাস্তির দাবি জানিয়ে সন্ধ্যায় সিপিআই (এমএল) লিবারেশনের তরফে থানায় স্মারকলিপি দেওয়া হয়।

তালা ভেঙে চুরি গোঘাটের গ্রামে। ঘর এবং আলমারির তালা ভেঙে গোঘাটের কামচে গ্রামের একটি বাড়ি থেকে শুক্রবার সকালে চুরি হয়ে গেল কয়েক ভরি সোনা-রুপোর গহনা। বাড়ির মালিক মুরারী চানক এ নিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন