বেআইনি ভাবে গাছ কাটায় অভিযুক্ত প্রধান

প্রধানের বিরুদ্ধে বেআইনি ভাবে গাছ কাটানোর অভিযোগ তুলে মঙ্গলবার চণ্ডীতলা-১ ব্লকের সিপিএম পরিচালিত শিয়াখালা পঞ্চায়েত প্রায় ৬ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল। পরিস্থিতি সামলাতে পুলিশ আসে। বিডিও পৃথ্বীশ সামন্ত সব পক্ষকে নিয়ে বৈঠকের পরে বিক্ষোভ থামে।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

চণ্ডীতল‌া শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৫ ০১:১৩
Share:

প্রধানের বিরুদ্ধে বেআইনি ভাবে গাছ কাটানোর অভিযোগ তুলে মঙ্গলবার চণ্ডীতলা-১ ব্লকের সিপিএম পরিচালিত শিয়াখালা পঞ্চায়েত প্রায় ৬ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল। পরিস্থিতি সামলাতে পুলিশ আসে। বিডিও পৃথ্বীশ সামন্ত সব পক্ষকে নিয়ে বৈঠকের পরে বিক্ষোভ থামে। পুলিশ পাহারায় বাড়ি ফেরেন প্রধান সুরজিৎ মালিক। তিনি অভিযোগ উডিয়ে দিয়েছেন।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পঞ্চায়েতের শুভনারা গ্রামে ৩১ নম্বর রুটের ধারে এ দিন কিছু গাছ কাটা হচ্ছিল। বিরোধী দলনেতা তৃণমূলের সূর্যকান্ত ঘোষাল ওই পথ দিয়ে যাওয়ার সময়ে তা দেখে শ্রমিকদের কাছে জবাবদিহি চান। শ্রমিকেরা তাঁকে প্রধানেই সই করা পঞ্চায়েতের অনুমতিপত্র দেখান। সূর্যকান্তবাবু দাবি করেন, বেআইনি ভাবে ওই কাজ হচ্ছিল। তিনি গাছ কাটা বন্ধ করে দেন। এর পরেই দুপুর ১টা নাগাদ শুরু হয় বিক্ষোভ। অভিযোগ ওঠে, টেন্ডার ছাড়া গাছ কেটে দুর্নীতি করছেন প্রধান।

বিডিও আলোচনার পরে প্রশাসনিক তদন্তের আশ্বাস দিয়ে জানান, আইন আইনের পথে চলবে। এ নিয়ে জেলাশাসকের কাছে রিপোর্ট পাঠানো হচ্ছে। সূর্যকান্তবাবু পুলিশের কাছে অভিযোগ জানান। তিনি বলেন, ‘‘বেআইনি ভাবে আকাশমণি, শিশুর মতো কিছু গাছ কেটে বিক্রির মতলবে ছিলেন প্রধান। তাঁকে গ্রেফতারের দাবি জানাচ্ছি।’’ প্রধানের দাবি, ‘‘কোনও দুর্নীতি হয়নি। বাসিন্দারা মনে করছিলেন, এই দুর্যোগের সময়ে গাছগুলির শুকনো ডালপালা ভেঙে পড়ে প্রাণহানি হতে পারে। তাই কাটা হচ্ছিল। পরে টেন্ডার ডেকে বিক্রি করা হতো। ব্লক অফিসে এক বৈঠকে আগে বলা হয়েছিল গাছ শুকিয়ে গেলে কাটা যেতে পারে। তাই কাটা হচ্ছিল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন