সাঁকরাইল: দায় এড়ানোর অভিযোগ দুই ব্লকের বিরুদ্ধে

বাজারের গা ঘেঁষে চলে যায় বাস-লরি, চমকে ওঠেন ক্রেতা

বিকল্প জায়গার ব্যবস্থা করতে না পারা নিয়ে চলছে প্রশাসনিক চাপান উতোর। আর সেই কারণে বিপজ্জনক হলেও দীর্ঘদিন ধরেই হাওড়ার সাঁকরাইল ব্লকে রানিহাটিতে ৬ নম্বর জাতীয় সড়কের (মুম্বই রোড) প্রায় উপরেই নিত্য বাজার বসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাঁচলা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৪৬
Share:

রানিহাটিতে মুম্বই রোডে এ ভাবেই রোজ বাজার বসে। ছবি: সুব্রত জানা।

বিকল্প জায়গার ব্যবস্থা করতে না পারা নিয়ে চলছে প্রশাসনিক চাপান উতোর। আর সেই কারণে বিপজ্জনক হলেও দীর্ঘদিন ধরেই হাওড়ার সাঁকরাইল ব্লকে রানিহাটিতে ৬ নম্বর জাতীয় সড়কের (মুম্বই রোড) প্রায় উপরেই নিত্য বাজার বসছে।

Advertisement

প্রতিদিন সকাল ৬টা থেকে বেলা প্রায় ১টা পর্যন্ত বাজারে বেচাকেনা চলে। ওই সময় জাতীয় সড়কে যানবাহনের চাপও থাকে প্রচণ্ড। বাজারে বিক্রেতা-ক্রেতার ভিড়ের পাশাপাশি ছোট লরি থেকে ভ্যানরিকশা, যন্ত্রচালিত ভ্যানেরও ভিড় থাকে। যেগুলিতে করে বাজারে জিনিসপত্র আনার পাশাপাশি যাত্রী পরিবহণও চলে। ফলে দিনের এই সময় এই এলাকায় যানজট নিত্যদিনের সমস্যা। সর্বোপরি যে ভাবে রাস্তার উপরে বাজার উঠে আসে তাতে দুর্ঘটনার সম্ভাবনাও শতকার ৯৯ শতাংশ। সম্প্রতি জাতীয় সড়ক সম্প্রসারণের ফলে পরিস্থিতি আরও বিপজ্জনক হয়ে উঠেছে। কিন্তু তারপরেও এই এলাকা থেকে বাজার সরানো বা বিকল্প জায়গার ব্যবস্থা কোনওটাই করা হয়নি বলে অভিযোগ।

ব্লক প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রানিহাটিতে মুম্বই রোডের দক্ষিণ দিকে একেবারে রাস্তার গা ঘেঁষে (প্রায় উপরেই বলা চলে) দীর্ঘদিন ধরেই বাজার বসছে। এতে জাতীয় সড়কে যান চলাচলের ক্ষেত্রে সমস্যাও হচ্ছে। রয়েছে দুর্ঘটনার আশঙ্কা। কিন্তু তা সত্ত্বেও সেখান থেকে বাজার সরানোর বিষয়ে কোনও প্রশাসনিক উদ্যোগ চোখে পড়েনি। বাজারের সিংহভাগ ক্রেতাই পাঁচলা এলাকার বাসিন্দা। রানিহাটি, হাকোলা, বেলডুবি, জয়নগর, শাকখালি, কান্দুয়া-সহ আট-দশটি গ্রামের কয়েক হাজার মানুষ বাজারে আসেন। দিন দিন ক্রমশ বাড়ছে বাজারের আয়তন। বাড়ছে বিপদের আশঙ্কাও। কারণ বাজারের গা ঘেঁষেই প্রতিনিয়ত প্রচণ্ড গতিতে ছুটে চলেছে বিশাল ট্রাক, ট্রেলার, বাস-সহ অন্যান্য যানবাহন। মাঝেমধ্যে দুর্ঘটনা যে ঘটছে না তা নয়। কিন্তু প্রতিকার নিয়ে কারও মাথাব্যাথা নেই। বাজারে আসা ক্রেতা-বিক্রেতা সকলেরই দাবি, দিনের পর দিন ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে বাজার। অবিলম্বে বাজার অন্যত্র সরানো প্রয়োজন।

Advertisement

আর এখানেই বেধেছে গোলমাল।

বাজারটি সাঁকরাইল ব্লকের অধীন। অথচ সেখানে মূলত বেচাকেনা করেন পাঁচলা ব্লকের মানুষ। আর তাতেই বাজার সরানোর দায়িত্ব কার তা নিয়ে শুরু হয়েছে চাপানউতোর। সাঁকরাইল ব্লক প্রশাসন সূত্রে জানানো হয়েছে, বাজারটি ওই এলাকা থেকে যে সরানোর প্রয়োজন রয়েছে তা তাঁরা মানেন। কিন্তু বিকল্প কোনও জায়গা না পাওয়ায় তা করা যাচ্ছে না। যদিও পাঁচলা পঞ্চায়েত সমিতির সভাপতি আব্দুল জলিল বলেন, “রানিহাটি ইটভাটার পাশে ওই বাজার তুলে আনা যেতে পারে। এ ব্যাপারে সাঁকরাইল ব্লক প্রশাসনকে জানানো হলেও তাদের তরফে কোনও সাড়া মেলেনি।” সাঁকরাইল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি জয়ন্ত ঘোষ বলেন, “ওঁদের এলাকায় যদি জায়গা থাকে তা হলে তো ভালই। কিন্তু ওঁরা এ ব্যাপারে লিখিত কিছু জানাননি। জানালে দ্রুত ব্যবস্থা নেওয়া যেত।” সাঁকরাইলের বিডিও প্রসেনজিত ঘোষ অবশ্য দ্রুত যাতে সমস্যার সমাধান হয় তার আশ্বাস দিয়েছেন। পাঁচলার যুগ্ম বিডিও সুব্রত মল্লিক বলেন, “বিডিও ছুটিতে রয়েছেন। বিষয়টি সম্পর্কে আমার কিছু জানা নেই। তবে দ্রুত খোঁজ নিচ্ছি।”

রানিহাটির ব্যবসায়ীদের পক্ষ থেকে দেবাশিস পালুই বলেন, “নিরাপত্তার স্বার্থে এবং জাতীয় সড়কে সুষ্ঠুভাবে যান চলাচলের জন্য বাজার সরানো দরকার। তবে অন্যত্র বাজার সরানো হলে তাঁদের রুটি-রুজির উপরে যাতে তার প্রভাব না পড়ে তাও দেখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন