HS

HS result: জুনের শেষ দিকেই উচ্চ মাধ্যমিকের ফলের আশা

পরের মাসের শেষ দিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল বেরোতে পারে বলে বুধবার জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ০৬:০৫
Share:

ফাইল চিত্র।

পরের মাসের শেষ দিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল বেরোতে পারে বলে বুধবার জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দু’টি সিমেস্টারে নেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। এই নিয়ে সংসদে আলোচনাও হয়নি। আমরা এখন উচ্চ মাধ্যমিকে খাতা বিতরণ ও ফলপ্রকাশের প্রক্রিয়া নিয়ে ব্যস্ত। ফল জুনের শেষে বেরোনোর সম্ভাবনা।’’

Advertisement

সংসদ জানিয়েছে, প্রথম দিকে যে-সব বিষয়ের পরীক্ষা হয়েছে, সেগুলির খাতা দেখা শেষ হয়ে নম্বর এবং সেই খাতা জমা পড়ে গিয়েছে। গত বছর সংসদ-সভাপতি হয়ে চিরঞ্জীববাবু জানিয়েছিলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা দু’টি সিমেস্টারে নেওয়া যায় কি না, সেটা তাঁরা খতিয়ে দেখতে পারেন। এ দিন তিনি বলেন, ‘‘তখন করোনার কথা ভেবে পরীক্ষা দুই সিমেস্টারে করা যায় কি না, তা খতিয়ে দেখার পরিকল্পনা করেছিলাম। ভেবেছিলাম, কোনও কারণে যদি একটা সিমেস্টার না-হয়, তখন অন্য সিমেস্টারের ফল দেখে মূল্যায়ন করা যাবে।’’

সংসদের এক আধিকারিক জানান, উচ্চ মাধ্যমিকে পরীক্ষা হয় ৬০টি বিষয়ে। দু’টি সিমেস্টারে পরীক্ষার অর্থ, দ্বিগুণ প্রশ্ন-সেট তৈরি করা। আগামী বছরেই এত বেশি প্রশ্নপত্র এবং দু’বারের পরীক্ষার পরিকা‌ঠামো তৈরির সময় বার করা খুব কঠিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন