ভুল হয় পুলিশেরও, কবুল মুখ্যমন্ত্রীর

কলকাতা হাইকোর্ট বিভিন্ন সময়ে পুলিশের নিষ্ক্রিয়তা বা অতিসক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলে তাদের দুরমুশ করেছে। তবে তিনি যে পুলিশের পাশেই আছেন, শুক্রবার সেটা স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৮ ০৪:৩০
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা হাইকোর্ট বিভিন্ন সময়ে পুলিশের নিষ্ক্রিয়তা বা অতিসক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলে তাদের দুরমুশ করেছে। তবে তিনি যে পুলিশের পাশেই আছেন, শুক্রবার সেটা স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেনে নিলেন, পুলিশের কাজেও ভুল হয়। ‘‘কাজ করলে ভুল হবেই। তা বলে পান থেকে চুন খসলেই সমালোচনা করা উচিত নয়,’’ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পুলিশের ‘জয় হে’ অনুষ্ঠানে বলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

অনেক ক্ষেত্রেই কোনও দুর্ঘটনা বা অপরাধমূলক ঘটনার পরে পুলিশের বিরুদ্ধে অভিযোগ করেন নাগরিকেরা। কখনও দেরিতে অকুস্থলে হাজির হওয়ার অভিযোগ ওঠে, কখনও বা তদন্তে গাফিলতির। কর্তব্যে গাফিলতির জন্য অসংখ্য বার আদালতে তিরস্কৃত হয়েছেন উর্দিধারীরা। মুখ্যমন্ত্রী এ দিন পুলিশের পাশে দাঁড়িয়ে ‘ভুল’-এর ব্যাখ্যা দিলেও অনেকেই মনে করছেন, লোকসভা ভোটের আগে নরম সুরে তিনি বাহিনীকে সতর্কই করে দিলেন। তবে মমতা এ দিন এটাও বলেছেন যে, ‘‘পুলিশের উপরে ভরসা করে বলেই লোকে এ-সব কথা বলে।’’

এ দিনের অনুষ্ঠানে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘চাকরি পেয়ে শুনেছিলাম, পুলিশের শনিবার নেই, রবিবার নেই, পরিবার নেই।’’ মুখ্যমন্ত্রী পরে অবশ্য বলেন, ‘‘পুলিশের পরিবার আছে। সেই পরিবারই পুলিশকে সব অনুষ্ঠানে সমাজের নিরাপত্তা দিতে পাঠায়।’’ একই সঙ্গে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ বা সামলে চালাও, জান বাঁচাও প্রকল্প সফল হয়েছে বলে দাবি করেন মমতা। সেই সময় পাশে দাঁড়ানো রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ মুখ্যমন্ত্রীর দিকে হাত দিয়ে ইশারা করেন। তা দেখে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘(দুর্ঘটনায়) এক হাজার মৃত্যু কমানো গিয়েছে।’’

Advertisement

এ দিনের অনুষ্ঠানে দার্জিলিং ও বীরভূমের পুলিশ সুপার, কলকাতা পুলিশের মোটরবাইকের স্টান্ট বাহিনী ‘টর্নেডো’ এবং পাঠভবন, নব নালন্দা-সহ সাতটি স্কুলের পড়ুয়াদের পুরস্কৃত করেছেন মুখ্যমন্ত্রী। মঞ্চ থেকেই উদ্বোধন করেন কলকাতা পুলিশের ফুটবল অ্যাকাডেমির। বিভিন্ন থানা এলাকায় পাড়া ফুটবলের আয়োজন করে কলকাতা পুলিশ। অংশগ্রহণকারীদের নিরিখে সেই প্রতিযোগিতা ইতিমধ্যেই ‘লিমকা বুক অব রেকর্ডস’-এ নাম তুলেছে। সেই প্রতিযোগিতা থেকে উঠে আসা দুই তরুণ ফুটবলারকে স্পেনের বার্সেলোনায় প্রশিক্ষণ নিতেও পাঠাচ্ছে কলকাতা পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন