নতুন ডিমড বিশ্ববিদ্যালয়

১৮৭৬ সালে প্রতিষ্ঠিত হয় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। এখানে বসেই নোবেলজয়ী গবেষণা করেছেন সি ভি রমনের মতো বিজ্ঞানী। ডিমড বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেয়ে পঠনপাঠনের সঙ্গে বিভিন্ন নয়া ক্ষেত্রে গবেষণার উপরেও গুরুত্ব দেবে এই প্রতিষ্ঠান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০১৮ ০৪:৩২
Share:

ডিমড বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেল ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স (আইএসিএস)। শনিবার প্রতিষ্ঠানের অধিকর্তা শান্তনু ভট্টাচার্য জানান, কেন্দ্রীয় সরকার ‘ডি-নোভো’ শ্রেণিতে তাঁদের প্রতিষ্ঠানকে ডিমড বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি দিয়েছে। অগস্ট থেকেই নতুন যাত্রা শুরু করবে এই প্রতিষ্ঠান। ছাত্র ভর্তির প্রক্রিয়াও শীঘ্রই শুরু হবে। অধিকর্তা এ দিন বলেন, ‘‘খুব ভাল মানের পড়ুয়া ছাড়া আমরা ভর্তি নেব না। তাতে সমস্ত আসন পূরণ না হলেও ক্ষতি নেই।’’

Advertisement

১৮৭৬ সালে প্রতিষ্ঠিত হয় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। এখানে বসেই নোবেলজয়ী গবেষণা করেছেন সি ভি রমনের মতো বিজ্ঞানী। ডিমড বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেয়ে পঠনপাঠনের সঙ্গে বিভিন্ন নয়া ক্ষেত্রে গবেষণার উপরেও গুরুত্ব দেবে এই প্রতিষ্ঠান। এখানে ফিজিক্যাল সায়েন্স, কেমিক্যাল সায়েন্স, মেটিরিয়াল সায়েন্স, ম্যাথেমেটিক্স-কম্পিউটেশনাল অ্যান্ড ডেটা সায়েন্স, বায়োলজিক্যাল সায়েন্স, অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টার-ডিসিপ্লিনারি সায়েন্স- এই ছ’টি বিভাগ থাকবে। অধিকর্তা জানান, এখানে স্নাতক ও স্নাতকোত্তরে একসঙ্গে পড়ার সুযোগ মিলবে। একসঙ্গে স্নাতকোত্তর-পিএইচডি করারও সুযোগ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন