চাকরি দিতে না-পারলে বন্ধ হোক কলেজ

এই অবস্থায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দাওয়াই, যে-সব ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ুয়াদের ভাল ‘প্লেসমেন্ট’ হয় না, তারা কলেজ বন্ধ করে দিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০১৮ ০৩:৫১
Share:

—ফাইল চিত্র।

রাজ্যের এখানে-সেখানে অজস্র ইঞ্জিনিয়ারিং কলেজ গজিয়ে উঠেছে। কিন্তু পড়াশোনার শেষে অনেক কলেজই পড়ুয়াদের চাকরির রাস্তা দেখাতে পারছে না। এই অবস্থায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দাওয়াই, যে-সব ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ুয়াদের ভাল ‘প্লেসমেন্ট’ হয় না, তারা কলেজ বন্ধ করে দিক।

Advertisement

মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক কেরিয়ার কাউন্সেলিং মেলায় শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, ইঞ্জিনিয়ারিং কলেজে অভাবী-মেধাবী ছাত্রদের ভর্তির বিষয়টি এ বার রাজ্য সরকারও দেখবে। সেখানে কেন্দ্রীয় ভাবে ভর্তি নেওয়ার ব্যবস্থা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘‘পড়ুয়ারা যাদবপুর বা আইআইটিতে পড়তে চান অথচ অধিকাংশ বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে যেতে চান না কেন, সেটা ভেবে দেখা দরকার।’’ প্লেসমেন্টের বিষয়টি যে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা স্পষ্ট করে দেন তিনি। তাঁর পরামর্শ, যে-সব ইঞ্জিনিয়ারিং কলেজে প্লেসমেন্ট ভাল হচ্ছে না, তারা অনেক বিষয় না-পড়িয়ে কয়েকটিকে বেছে নিক। চাকরির বাজারে ছাত্রদের যোগ্য করে তোলার জন্য চালু হোক ইংরেজি প্রশিক্ষণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন