সভার জন্য চলবে অতিরিক্ত ট্রেন

সপ্তাহের কাজের দিন যে সংখ্যক লোকাল ট্রেন চলে, রবিবার হওয়া সত্ত্বেও পূর্ব রেলের হাওড়া এবং শিয়ালদহ ডিভিশনে এ দিন বিকেল ৪টে পর্যন্ত ওই হারেই ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। হাওড়া থেকে কর্ড এবং মেন শাখায় অন্যান্য দিনের তুলনায় কিছু ট্রেন বাড়ছে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৩৩
Share:

—প্রতীকী ছবি।

বামেদের ব্রিগেড সমাবেশ কেন্দ্র করে ছুটির দিনের লোকাল ট্রেনও ভিড়ে উপচে পড়ার আশঙ্কা রয়েছে। হাওড়া এবং শিয়ালদহ, দুই প্রধান স্টেশনেই অন্য দিনের তুলনায় যাত্রীদের ভিড় অনেকটা বাড়তে পারে। তা বুঝেই আজ, রবিবার রেলের পক্ষ থেকে অতিরিক্ত ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

সপ্তাহের কাজের দিন যে সংখ্যক লোকাল ট্রেন চলে, রবিবার হওয়া সত্ত্বেও পূর্ব রেলের হাওড়া এবং শিয়ালদহ ডিভিশনে এ দিন বিকেল ৪টে পর্যন্ত ওই হারেই ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। হাওড়া থেকে কর্ড এবং মেন শাখায় অন্যান্য দিনের তুলনায় কিছু ট্রেন বাড়ছে। রেল সূত্রে খবর, শিয়ালদহ দক্ষিণ শাখায় বারুইপুর, লক্ষ্মীকান্তপুর, ডায়মন্ড হারবার, বজবজ-সহ বিভিন্ন জায়গায় যাওয়ার অতিরিক্ত ট্রেনের ব্যবস্থা করেছে রেল। সকালে ১০টা থেকে ১১টার মধ্যে ট্রেনগুলি চলবে। একই ভাবে সন্ধ্যার দিকেও ট্রেনর সংখ্যা বাড়ছে। শিয়ালদহ মেন এবং উত্তর শাখায় বারাসত, নৈহাটি, দমদম, ব্যারাকপুর, রানাঘাট থেকে সকাল এবং বিকেলের দিকে অতিরিক্ত ট্রেন চলবে। উত্তরবঙ্গ থেকে দলীয় কর্মী-সমর্থকেদের সমাবেশে নিয়ে আসার জন্য বিভিন্ন ট্রেনে কিছু অতিরিক্ত কামরার ব্যবস্থা করা হয়েছে। বামেদের পক্ষ থেকে পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল এবং মেট্রো রেলকে এ দিনও সপ্তাহের অন্যান্য দিনের মতোই ট্রেন চালানোর জন্য অনুরোধ জানানো হয়েছিল বলে রেল সূত্রের খবর।

রেল সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব রেলে সাঁতরাগাছিতে ফুটব্রিজ তৈরির জন্য সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত একটি লাইনে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। সে জন্য এক জোড়া হাওড়া-পাঁশকুড়া এবং এক জোড়া হাওড়া-মেচেদা লোকাল এ দিন বাতিল করা হয়েছে। হাওড়া-ভদ্রক প্যাসেঞ্জার খড়্গপুর ও ভদ্রকের মধ্যে চলবে। তবে মেট্রো এ দিন ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে না। রবিবারের জন্য নির্ধারিত ১১০টি ট্রেনই চলবে।

Advertisement

রাজ্য পরিবহণ নিগমের এক আধিকারিক জানিয়েছেন, সমাবেশের জন্য বাস চলাচলে কোনও প্রভাব পড়বে না। বরং বইমেলার জন্য অতিরিক্ত ১৯০টি বাস রাস্তায় থাকবে এ দিন। বেসরকারি বাস-মিনিবাস মালিক সংগঠনগুলির দাবি, তাদের বাস পরিষেবা স্বাভাবিক থাকবে। তবে রাস্তায় যানজট হলে কিছু রুট সাময়িক ভাবে বন্ধ থাকতে পারে বলেই সূত্রের খবর। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটসের সহ-সম্পাদক রত্নাঙ্ক সাহা বলেন, ‘‘পিকনিকের জন্য কিছু বাস বিভিন্ন রুটে ভাড়া নেওয়া হয়েছে বলে শুনেছি। তা ছাড়া বাস পরিষেবা স্বাভাবিকই থাকবে।’’ তবে ভিড়ের জন্য প্রভাব পড়তে পারে অ্যাপ-ক্যাব পরিষেবায়। সাময়িক ভাবে অ্যাপ-ক্যাব অমিল হতে পারে বলেও আশঙ্কা ক্যাবচালকদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন