Indian Railways

টিকিটের টাকা ফেরতে সময় বাড়ল ৩ মাস

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ০৫:৩০
Share:

প্রতীকী ছবি।

লকডাউনের সময় নিয়মিত ট্রেনের টিকিট কেটেছিলেন অনেকেই। কিন্তু করোনার দাপটে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। বাতিল হয়ে যায় কেটে রাখা টিকিটও। এখন সেই বাতিল টিকিটের টাকা ফেরত নেওয়ার সময়সীমা ছ’মাস থেকে বাড়িয়ে ন’মাস করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক।

Advertisement

যাঁরা কেটে রাখা টিকিট সময়মতো রেলের কাউন্টারে জমা দিতে পারেননি, এই ব্যবস্থায় তাঁদের টাকা ফেরত পেতে সুবিধে হবে। আসন সংরক্ষণ কেন্দ্র থেকে বুক করা ওই সব টিকিটের পুরো টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে রেল। যে-সব যাত্রী ১৩৯ নম্বরে ফোন করে অথবা আইআরসিটিসি-র ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বাতিল করেছিলেন, তাঁদের ক্ষেত্রেও টিকিট জমা দিয়ে টাকা ফেরতের সময়সীমা ছ’মাসের বদলে ন’মাস করা হয়েছে। তাঁরাও টিকিটের পুরো টাকাই ফেরত পাবেন।

রেলের খবর, আপাতত ২০২০ সালের ২১ মার্চ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে যাঁদের টিকিট ছিল, তাঁদের ক্ষেত্রেই এই সুবিধে মিলছে। এ ক্ষেত্রে যাত্রীদের রেল ওয়ালেটে জমা থাকা টাকা আবার আগের মতোই ব্যবহার করা যাবে। ওই টাকার বৈধতার মেয়াদ বাড়িয়ে দেওয়া হচ্ছে। এর আগে লোকাল ট্রেনের যাত্রীদের মাসিক টিকিটের মেয়াদ বাড়ানো হয়েছে।

Advertisement

কাউন্টারে অবাঞ্ছিত ভিড় এড়াতে যাত্রীদের মোবাইল অ্যাপে শহরতলির লোকাল ট্রেনের টিকিট কাটতে উৎসাহিত করা হবে বলে জানান পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার সৌমিত্র মজুমদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন