ক্যাম্পাস

সুলুক-সন্ধান

২০১৫-১৬ শিক্ষাবর্ষে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরে চালু হচ্ছে ‘প্রয়োগিক কলা এবং সঙ্গীত’ (পারফর্মিং আর্ট অ্যান্ড মিউজিক) বিভাগ।

Advertisement
শেষ আপডেট: ২১ মে ২০১৫ ০২:৪০
Share:

কলা-সঙ্গীতে স্নাতকোত্তর

Advertisement

২০১৫-১৬ শিক্ষাবর্ষে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরে চালু হচ্ছে ‘প্রয়োগিক কলা এবং সঙ্গীত’ (পারফর্মিং আর্ট অ্যান্ড মিউজিক) বিভাগ। কলা ও সঙ্গীত, দু’টি বিভাগেই ২৫টি করে আসন। কোর্স ফি প্রথম ও দ্বিতীয় বর্ষ মিলিয়ে প্রায় চার হাজার টাকা। এত দিন এ জন্য বিশ্বভারতী বা রবীন্দ্রভারতীতে ছুটতে হত। এ বার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসের পদ্মজা নাইডু কলেজে স্নাতকোত্তর চালু হওয়ায় খুশি পড়ুয়ারা।

Advertisement

বৃত্তিমূলক প্রশিক্ষণ

প্রতিটি তিন বছরের ডিগ্রি কোর্স। উচ্চ মাধ্যমিকের পর আবেদন করা যাবে। ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্রি: মহিষাদল রাজ কলেজ। অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড সেক্রেটারিয়াল প্র্যাকটিস: সুবর্ণরেখা মহাবিদ্যালয়, বেলদা কলেজ, গড়বেতা কলেজ, এগরা সারদা শশীভুষণ কলেজ। অটো-মোবাইল মেন্টেনেন্স: বাজকুল মিলনী মহাবিদ্যালয়। ইন্ডাস্ট্রিয়াল ফিশ আন্ড ফিশারিজ: রামনগর কলেজ। কমিউনিকেটিভ ইংলিশ: রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়।

উত্তরবঙ্গের কোর্স

শিলিগুড়ি গভর্নমেন্ট পলিটেকনিক কলেজের অধীনে স্কুলগুলিতে রয়েছে হাতেকলমে কাজ শেখার সুযোগ— ইলেকট্রিক্যাল হাউজ অয়্যারিং অ্যান্ড মোটর রিপেয়ারিং, টেলারিং, আমিন সার্ভে (জমি মাপজোকের কাজ)। যোগ্যতা অষ্টম শ্রেণি উত্তীর্ণ। ৬ মাসের কোর্সে ফি মাসে ২০ টাকা। তফসিলি জনজাতির জন্য নিখরচায় প্রশিক্ষণ। ক্লাসের সময় ৩ ঘণ্টা।

ফর্ম বিশ্বভারতীতে

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য ফর্ম দেওয়া শুরু হয়েছে। ১৫ জুন পর্যন্ত ফর্ম বিলি করা হবে। ফর্ম পাওয়া যাবে অন-লাইনেও। বিস্তারিত জানতে দেখতে হবে ওয়েবসাইট www.visva-bharati.ac.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন