রামচন্দ্র গুহকে পুলিশি নিগ্রহের ঘটনায় ধিক্কার বঙ্গীয় বিশিষ্টদের

তাঁদের অভিযোগ, কেন্দ্রে একটি ‘ধর্মান্ধ ফাসিস্ত শক্তির উত্থান ঘটেছে’। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৯ ০৪:৩৫
Share:

বেঙ্গালুরুতে ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক করেছে পুলিশ।—ছবি পিটিআই।

বেঙ্গালুরুতে ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে পুলিশি নিগ্রহ ও আটকের ঘটনায় সরব হলেন বাংলার বিশিষ্টজনেরা। ওই ঘটনাকে ধিক্কার জানিয়ে বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করেছেন তাঁরা। তাতে প্রতিবাদকারীদের মধ্যে নাম আছে সৌমিত্র চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, মনোজ মিত্র, আবুল বাশার প্রমুখের। তাঁদের অভিযোগ, কেন্দ্রে একটি ‘ধর্মান্ধ ফাসিস্ত শক্তির উত্থান ঘটেছে’।

Advertisement

সমবেত ভাবে ধিক্কার জানিয়ে ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ ১৯ ডিসেম্বর, ২০১৯ সকাল ১১টা নাগাদ বেঙ্গালুরু শহরে প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক রামচন্দ্র গুহ এনআইসি এবং সিএএ-র প্রতিবাদ করছিলেন, সেই সময় পুলিশ তাঁকে শারীরিক নির্যাতন করে এবং আটক করে। অধ্যাপক রামচন্দ্র গুহ এক জন বরেণ্য ইতিহাসবিদ, সমাজতাত্ত্বিক, প্রখ্যাত লেখক এবং প্রবীণ নাগরিক। তাঁর নিগ্রহ এবং আটকের এই ঘটনাকে আমরা সমবেত ভাবে ধিক্কার জানাচ্ছি। একই সঙ্গে অন্য যাঁরা আটক হয়েছেন, অপমানিত হয়েছেন, তাঁদের প্রতি এই অত্যাচারের নিন্দা করছি। ভারতের কেন্দ্রীয় সরকারে এক ধর্মান্ধ ফাসিস্ত শক্তির উত্থান ঘটেছে। আমরা তাদের জনবিরোধী পদক্ষেপে উদ্বিগ্ন। দেশে আগুন জ্বালিয়ে তারা সাধারণ মানুষ, ছাত্র, লেখক, সংস্কৃতিকর্মীদের উপরে অত্যাচার চালাচ্ছে। সব মানুষের কাছে আমাদের আবেদন, রামচন্দ্র গুহ এবং অন্যদের উপরে এই অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হোন।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন