Postponement of ISC Examination

শুরুর দু’ঘণ্টা আগে আচমকা বাতিল কেন্দ্রীয় বোর্ডের দ্বাদশের রসায়ন পরীক্ষা

কেন সেই পরীক্ষা বাতিল করা হল, সেই নিয়ে বিশদে কিছু জানানো হয়নি। বিজ্ঞপ্তিতে পরীক্ষার নতুন দিনও বলে দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০২
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সোমবার আচমকাই বাতিল আইএসসির রসায়নের প্রথম পত্রের পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হতে দু’ঘণ্টা বাকি ছিল। তখনই বিজ্ঞপ্তি জারি করল কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগ্‌জামিনেশন (সিআইএসসিই)। জানিয়ে দেয়, সোমবারের পরীক্ষা ‘অপ্রত্যাশিত কারণবশত’ বাতিল করা হয়েছে। কেন সেই পরীক্ষা বাতিল করা হল, সেই নিয়ে বিশদে কিছু জানানো হয়নি। বিজ্ঞপ্তিতে পরীক্ষার নতুন দিনও বলে দেওয়া হয়েছে। ২০২৪ সালের ২১ মার্চ , বৃহস্পতিবার দুপুর ২টোর সময় দ্বাদশ শ্রেণির রসায়নের পরীক্ষা হবে।

Advertisement

সোমবার বেশির ভাগ পরীক্ষার্থীই পরীক্ষা কেন্দ্রের উদ্দেশে রওনা হয়েছিলেন। তার মধ্যে আচমকা এই খবর। তাতে বেশ বিপাকেই পড়েন পরীক্ষার্থী এবং অভিভাবকেরা। কেন এ রকম হল, সেই প্রশ্ন উঠতে থাকে। যদিও এ বিষয়ে মুখ খোলেনি বোর্ড।

আইএসসির পরীক্ষা শুরু হয় ১২ ফেব্রুয়ারি। শেষ হওয়ার কথা ৩ এপ্রিল, বুধবার। ফল ঘোষণা করা হবে মে মাসে। ফল বেরনোর চার দিনের মধ্যে পরীক্ষার্থীরা রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন। ফল বেরোনোর ৬০ দিন অবধি উত্তরপত্রগুলি সংরক্ষণ করে রাখবে বোর্ড। তার পরেই তা নষ্ট করে ফেলা হবে। আইএসসির পরীক্ষা শুরু হচ্ছে সকাল ৯টায় এবং দুপুর ২টোয়। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রশ্নপত্র বিলি করে দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন