coronavirus

যমরাজ ও চিত্রগুপ্ত ঘুরছেন বাজারে, পাড়ায়, করোনা সচেতনতায় অভিনব প্রচার ঝাড়গ্রামে

সকাল সকাল যমরাজ ও চিত্রগুপ্তের সাজে জেলা প্রশাসনের দুই প্রতিনিধি খুঁজে বার করলেন কাদের মুখে মাস্ক নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৬:০৩
Share:

নিজস্ব চিত্র

সাবধান! ঘুরছেন যমরাজ, সঙ্গে আছেন চিত্রগুপ্তও। কোনও নাটকের দৃশ্য নয়। করোনা নিয়ে সাধারণ মানুষকে বোঝাতে এই অভিনব পন্থা নিয়েছে ঝাড়গ্রাম জেলা প্রশাসন।

Advertisement

শনিবার যমরাজ ও চিত্রগুপ্ত সাজে ঝাড়গ্রামের বাজারে, রাস্তায় করোনা সচেতনতায় প্রচার চালালো ঝাড়গ্রাম জেলা প্রশাসন ও জেলা তথ্য সংস্কৃতি দফতর। পথ চলতি মানুষ, যাঁদের মাস্ক ছিল না, তাঁদের মুখ ঢাকতে বাধ্য করা হল। মৃত্যুর কথা নয়, যমরাজ সাধারণ মানুষকে বোঝালেন, জীবন বাঁচবে কিসে। মাস্ক না থাকলে গামছা বা অন্য কোনও কাপড়ে মুখ ঢাকা থেকে শুরু করে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ, সবই দিলেন যমরাজ।

ঝাড়গ্রাম শহরের পাঁচ মাথার মোড়ে শনিবার শুরু হয় এই কর্মসূচি। সকাল সকাল যমরাজ ও চিত্রগুপ্তের সাজে দু’জন খুঁজে বার করলেন কাদের মুখে মাস্ক নেই। তাঁরা বাধ্য করলেন মাস্ক পরতে। এর পর শহরের মধ্যে দিয়ে সব্জি বাজার হয়ে লোকাল বোর্ড এলাকা পর্যন্ত এ ভাবেই মানুষকে সচেতন করার কাজ চলল। অনেকে আবার যমরাজকে সামনে দেখে সরাসরি তড়িঘড়ি মাস্ক কিনে পরে নিলেন।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউ ছুঁয়েছে রাজ্যকেও। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে শুক্রবার জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৪ জন । জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০৮৭। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩০৫২ জন। মৃত্যু হয়েছে ২২ জনের। চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন ১৩ জন। ঝাড়গ্রাম জেলা তথ্য সংস্কৃতি দফতরের আধিকারিক সঞ্জয় চক্রবর্তী বলেন, ‘‘করোনা সংক্রমণ বাড়ছে। মানুষকে সচেতন করতে জেলা প্রশাসনের উদ্যোগে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শহরের বিভিন্ন প্রান্তে তিন দিন ধরে এই কর্মসূচি চলবে।’’

(এই কপি প্রথম প্রকাশের সময় ‘যমরাজ ও চিত্রগুপ্তের সাজে জেলা প্রশাসনের দুই প্রতিনিধি’ লেখা হয়েছিল। তা ঠিক নয়।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন